BREAKING NEWS

০৫ জ্যৈষ্ঠ  ১৪২৯  শুক্রবার ২০ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

প্রধানমন্ত্রীর উজ্জ্বলা যোজনার ‘পোস্টার গার্ল’ই রান্না করেন উনুনে!

Published by: Soumya Mukherjee |    Posted: May 8, 2019 1:46 pm|    Updated: May 8, 2019 7:59 pm

Woman on Poster of Ujjwala Scheme Forced to Cook on Chulha.

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশের প্রতিটি পেট্রল পাম্পেই প্রধানমন্ত্রীর পাশে রয়েছে তাঁর ছবি। ২০১৬ সালে নরেন্দ্র মোদির হাত থেকে বিনামূল্যে রান্নার গ্যাসের কানেকশন পাওয়ার পর জীবন আমূল বদলে গিয়েছিল উত্তরপ্রদেশের বালিয়া জেলার গুড্ডি দেবীর। প্রধানমন্ত্রীর সাধের প্রকল্প উজ্জ্বলা যোজনার পোস্টার গার্ল হিসেবে রাতারাতি বিখ্যাত হয়ে গিয়েছিলেন তিনি। লোকসভা নির্বাচনের বাজারে ফলাও করে প্রচারও চলছে উজ্জ্বলা যোজনার সাফল্যের। কিন্তু, বাস্তবে গত তিন বছরে ৩৬টার জায়গায় মাত্র ১১টি সিলিন্ডার কেনার সামর্থ হয়েছে সেই গুড্ডি দেবীর। ফলে গ্যাসের বদলে গোবর দিয়ে ঘুঁটে বানিয়ে উনুনেই রান্না করছেন তিনি। এমনটাই প্রকাশিত হয়েছে একটি আন্তর্জাতিক সংবাদমাধ্যমের প্রতিবেদনে।

তবে শুধু তিনিই নন, প্রধানমন্ত্রীর উজ্জ্বলা যোজনার অন্তর্গত বেশিরভাগ গ্রাহকের একই অবস্থা বলে উল্লেখ রয়েছে ওই প্রতিবেদনে। গুড্ডি দেবীকে জিজ্ঞাসা করা হলে তিনি বলেন, “২০১৬ সালে আমরা যখন কানেকশন পাই তখন একটা সিলিন্ডারের দাম ছিল ৫২০ টাকা। কিন্ত, এখন তা বেড়ে ৭৭০ টাকা হয়েছে। এত বেশি দাম দিয়ে সিলিন্ডার কিনব কী করে? তাই নিজেরা উনুনে রান্না করে খাই। তবে বাড়িতে অতিথি এলে চা ও জলখাবার গ্যাসে বানাই।”

[আরও পড়ুন- ছত্তিশগড়ের দান্তেওয়াড়ায় ফের সংঘর্ষ, খতম ২ মাওবাদী]

প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা প্রকল্প অনুযায়ী দারিদ্রসীমার নিচে পরিবারগুলিকে বিনামূল্যে একটি করে গ্যাসের কানেকশন দেওয়া হয়। এর সঙ্গে প্রথমবার গ্যাস ভরতি সিলিন্ডারটি বিনামূল্যে দেওয়া হলেও পরে নিজের টাকা দিয়ে গ্যাস ভরতে হয়। আর এখানেই সমস্যায় পড়ছে গরিব পরিবারগুলি। এপ্রসঙ্গে বালিয়ার এক গ্যাস ডিলার অখিলেশ গুপ্তা বলেন, ‘গত কয়েক বছরে আমরা দেখেছি উজ্জ্বলা যোজনার অন্তর্গত গ্রাহকদের মধ্যে মাত্র ৩০ শতাংশ ফের গ্যাস ভরতে এসেছেন। যেখানে এই প্রকল্পের অন্তর্গত নন এই রকম গ্রাহকরা এসেছেন তার দ্বিগুণ।’

[আরও পড়ুন- পরীক্ষা চলাকালীন মৃত্যু, ফলে চমক দিয়ে অজানার পথে পাড়ি বিনায়কের]

সম্প্রতি রিসার্চ ইনস্টিটিউট ফর কমপ্যাশানেট ইকনমিকস(আরআইসিই)-র তরফে এই বিষয়ে বিহার, মধ্যপ্রদেশ, উত্তরপ্রদেশ ও রাজস্থানে একটি সমীক্ষা করা হয়। তাতে দেখা গিয়েছে, উজ্জ্বলা যোজনার অন্তর্গত ৮৫ শতাংশ গ্রাহকই উনুনে রান্না করেন। বর্তমানে নির্বাচনী জনসভাগুলি থেকে মোদি-সহ প্রায় সব বিজেপি নেতাই উজ্জ্বলা যোজনার সাফল্যের কথা ফলাও করে প্রচার করছেন। পেট্রোল পাম্পগুলির ঝকঝকে আলোতে জ্বলজ্বল করছে মোদির পাশে গুড্ডি দেবীর ছবি। কিন্তু, প্রদীপের নিচে থাকা অন্ধকারের মতো উজ্জ্বলা যোজনার পোস্টার গার্ল গুড্ডি দেবী সেই গোবরের ঘুঁটেতে ফুঁ দিয়েই ধরাচ্ছেন উনুন।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে