৩ মাঘ  ১৪২৮  সোমবার ১৭ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

করোনা মোকাবিলায় দিনমজুরদের অ্যাকাউন্টে হাজার টাকা, বড় পদক্ষেপ যোগী সরকারের

Published by: Sucheta Chakrabarty |    Posted: March 21, 2020 4:12 pm|    Updated: March 21, 2020 4:12 pm

Yogi decided to give thosand rupees to Wage Worker account

ফাইল ফটো

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনায় বড় পদক্ষেপ উত্তরপ্রদেশের যোগী আদিত্যনাথের। দিনমজুরের কাজ করা প্রায় দুলক্ষেরও বেশি মানুষকে নথিভুক্ত করেছে উত্তরপ্রদেশ সরকার। প্রতিদিন তাদের অ্যাকাউন্টে এক হাজার টাকা করে দেওয়ার সিদ্ধান্ত নিলেন যোগী আদিত্যনাথ। উত্তরপ্রদেশ সরকারের শ্রম দপ্তরের তরফে বলা হয়েছে, ‘ডেইলি ওয়েজার’ হিসেবে ২ লক্ষ ৩ হাজার ৭০০ জনের রেজিস্ট্রেশন রয়েছে। তাঁদের প্রত্যেকের ব্যাংক অ্যাকাউন্টে এক হাজার করে টাকা দেবে রাজ্য।

উত্তরপ্রদেশ সরকারের শ্রম দপ্তরের তরফে বলা হয়েছে, দিন আনা-দিন খাওয়া মানুষের মধ্যে ২,০৩,৭০০ জনকে রেজিস্ট্রেশনের আওতায় আনা হয়েছে। তাঁদের প্রত্যেকের ব্যাঙ্ক অ্যাকাউন্টে এক হাজার করে টাকা দেবে রাজ্য। ফলে পরবর্তীকালে ব্যাপকভাবে সংক্রমণ ছড়ালে নিম্নমধ্যবিত্ত মানুষেরা পরিস্থিতির সঙ্গে লড়াই করতে সক্ষম হবেন। রুজির টানে বাড়ি থেকে বেরোনোর ঝুঁকি নেওয়া থেকেও পিছু হটবেন মানুষ। করোনা ভাইরাস তৃতীয় স্টেজে পৌঁছে যাওয়া মানেই তা গোষ্ঠী সংক্রমণের রূপ নেবে। ইটালি, চিন, ইরান, ফ্রান্স, স্পেনের মতো দেশগুলিতে দেখা গিয়েছে এই স্টেজেই মৃত্যুর হার বেড়েছে লাফিয়ে। বিশেষজ্ঞদের মতে, ভারতের মতো ঘন জনবসতিপূর্ণ দেশে তা না ঠেকাতে পারলে ভয়াবহ পরিস্থিতি তৈরি হতে পারে।

দুদিন আগে জাতির উদ্দেশে ভাষণেও তৃতীয় সপ্তাহে মহামারির যে বিস্ফোরণ হয় তাতে আলোকপাত করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তাই সেই পরিস্থিতি আসার আগেই আগামিকাল রবিবার ‘জনতা কারফিউ’-র কথা ঘোষণা করেন প্রধানমন্ত্রী। এই দিন রাজ্যবাসীকে প্রধানমন্ত্রীর ঘোষণা করা ‘জনতা কারফিউ’ মেনে চলার আরজি করেন যোগী আদিত্যনাথ। এই দিন মেট্রো-সহ লোকাল ট্রেন ও সমস্ত দুরপাল্লার ট্রেনগুলি বন্ধ রাখা হবে বলে জানান উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী। পাশাপাশি তিনি রাজ্যের মানুষকে আতঙ্কিত না হয়ে সতর্কতার সঙ্গে পরিস্থিতি মোকাবিলার আশ্বাস দেন। তিনি বলেন, “রাজ্যে যথেষ্ট পরিমানে খাদ্যশষ্য মজুত রাখা হয়েছে। মানুষ প্রয়োজনে তা পেয়ে যাবেন। ফলে একদিনের জন্য তাড়াহুড়ো করে বাজার করার কোনও প্রয়োজন নেই বলেও আশ্বাস দেন তিনি”।

[আরও পড়ুন: করোনা আতঙ্কের জেরে স্থগিত উচ্চ মাধ্যমিক পরীক্ষা, ঘোষণা মুখ্যমন্ত্রীর]

ইতিমধ্যেই ভারতে মহারাষ্ট্রের পর উত্তরপ্রদেশ করোনা আক্রান্তের সংখ্যা দ্বিতীয় স্থান অধিগ্রহণ করেছে। উত্তরপ্রদেশে মোট ২৩ জন করোনা আক্রান্তের মধ্যে ৯ জন সম্পূর্ণ সুস্থ। এই পরিস্থিতিতে রাজ্যের মানুষকে ঘরে থেকে সচেতনতার সঙ্গে পরিস্থিতির সঙ্গে লড়াই করার সাহস জোগান যোগী আদিত্যনাথ।

[আরও পড়ুন: করোনা আতঙ্কে বাড়ি বসেই কাজ বিজেপির আইটি সেলের, ফাঁকা সদর দপ্তর]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে