BREAKING NEWS

২৯ আশ্বিন  ১৪২৮  শনিবার ১৬ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

পুজোর কলকাতায় বাঁধভাঙা ভিড় দেখে গভীর রাতে ট্রেন চালানোর সিদ্ধান্ত রেলের

Published by: Biswadip Dey |    Posted: October 12, 2021 8:53 am|    Updated: October 12, 2021 8:53 am

Indian Railways decided to run train late night during Puja days। Sangbad Pratidin

ফাইল ছবি

সুব্রত বিশ্বাস: পুজোয় (Durga Puja 2021) দর্শনার্থীদের বাঁধভাঙা ভিড় দেখে গভীর রাতে ট্রেন চালানোর সিদ্ধান্ত নিল রেল (Indian Railways)। ষষ্ঠীর দিন দুপুর থেকেই শহরতলির ট্রেনে ভিড়। গ্রাম ও মফঃস্বল থেকে শহরে আসছেন দর্শনার্থীরা। গত বছর কোভিডের চরম ধাক্কায় বিপর্যস্ত ছিল জনজীবন। লোকাল ট্রেন ছিল বন্ধ। এবারও পুরোপুরি স্বাভাবিক হয়নি লোকাল ট্রেন চলাচল। তা সত্ত্বেও এবার জনজোয়ার আছড়ে পড়েছে শহরে। হাওড়া, শিয়ালদহমুখী ট্রেনে ভিড়। এই ভিড় দেখেই রাতের ট্রেন চালানোর সিদ্ধান্ত নিয়েছে হাওড়া ডিভিশন। শিয়ালদহ ডিভিশন পুরোপুরি সিদ্ধান্ত না নিলেও প্রয়োজন হলেই রাতে ট্রেন চালাবে। এজন্য পুরোপুরি প্রস্তুতি নিয়ে রেখেছে ডিভিশন।

হাওড়ার সিনিয়র ডিভিশন্যাল অপারেশন ম্যানেজার রোশন কুমার জানাচ্ছেন, ”কোভিড শুরুর আগের বছর অর্থাৎ ২০১৯ সালে পুজোয় গভীর রাতে যত ট্রেন চলেছিল এবার তার থেকে বেশি ট্রেন চালানো হবে। ওই বছর আটটি ট্রেন গভীর রাতে চলেছিল বিভিন্ন শাখায়। এবার বারোটি ট্রেন চলবে। ট্রেনের সংখ্যা এখন কম তাই ট্রেনের ‘ব্যালান্সিং’ রক্ষায় বাড়তি চারটি ট্রেন চলবে এবার সপ্তমী থেকে নবমী পর্যন্ত।”

[আরও পড়ুন: প্রতিশ্রুতি রাখলেন মমতা, পুজোর আগেই ৮০ লক্ষ মহিলার অ্যাকাউন্টে লক্ষ্মীর ভাণ্ডারের টাকা!]

হাওড়া থেকে রাত ১২.৪৫ বর্ধমান মেন শাখার জন্য একটি ট্রেন ছাড়বে। সেটি ৩.১০ মিনিটে বর্ধমান পৌঁছবে। বর্ধমান থেকে হাওড়ার উদ্দেশে রাত ৯.৩০ মিনিটে ছাড়বে একটি ট্রেন। যা ১২.০৫ মিনিটে হাওড়া পৌঁছবে। হাওড়া থেকে বর্ধমান কর্ড লোকাল ছাড়বে ১.১৫ মিনিটে। বর্ধমান থেকে হাওড়ার উদ্দেশে একটি ট্রেন ছাড়বে রাত ১০.৩০-এ। রাত ১টা, ১.৫০ ও ২.৫০ মিনিটে হাওড়া থেকে ছাড়বে তিনটি ব্যান্ডেল লোকাল। ব্যান্ডেল থেকে হাওড়ার উদ্দেশেও ছাড়বে তিনটি ট্রেন। সেগুলি ছাড়বে রাত ১১.৩০, ১২.৩০ ও ১.৩০-এ। শেওড়াফুলির থেকে রাত ১২.৩০টার সময় তারকেশ্বরের উদ্দেশে ছাড়বে একটি ট্রেন। তারকেশ্বর থেকে হাওড়ার উদ্দেশে আরও একটি ট্রেন ছাড়বে রাত ১১.১০ মিনিটে।

এদিকে শিয়ালদহের ডিআরএম এস পি সিং বলেন, ”এখন এ নিয়ে সিদ্ধান্ত না নেওয়া হলেও প্রস্তুতি নিয়ে রাখা হয়েছে। যাতে রাতেই প্রয়োজনে শিয়ালদহ থেকে ট্রেন ছাড়তে পারে।” পুজোর ভিড় নিয়ন্ত্রণের পাশাপাশি রাতে মহিলা ও শিশুদের সুরক্ষায় আরপিএফের ‘সহেলি’ বাহিনীকে প্রস্তুত থাকবে। দুষ্কৃতীদের ধরতে আরপিএফের অপরাধ দমন শাখা তৎপর রয়েছে। পঞ্চমীর রাতেই হাওড়া স্টেশনে চার দুষ্কৃতীকে ধরা হয়েছে মোবাইল চুরির অপরাধে। পার্কিং এলাকায় নজরদারির পাশাপাশি শিয়ালদহ দক্ষিণ শাখার স্টেশনে প্রবেশের মুখে বেআইনি হকার, পনির বাজারের জন্য যাত্রীদের চলাফেরার অসুবিধা হচ্ছে।

[আরও পড়ুন: চোরবাগানের পুজোয় ‘লাভলি’ নাচ মদন মিত্রর, ধামসা-মাদলের তালে খোশমেজাজে বিধায়ক]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement