১৬ অগ্রহায়ণ  ১৪২৮  শুক্রবার ৩ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

মঙ্গলবারই হতে পারে কলকাতা ও হাওড়ায় পুরভোটের নির্ঘন্ট ঘোষণা

Published by: Sayani Sen |    Posted: November 22, 2021 10:34 pm|    Updated: November 22, 2021 10:34 pm

State election commission may announce date of Kolkata and Howrah's municipal election । Sangbad Pratidin

কৃষ্ণকুমার দাস: বিধানসভায় দিনকয়েক আগে পাশ হওয়া পুরবিলের সংশোধনীতে রাজ্যপালের সম্মতি পাওয়ার অপেক্ষা। আর তা পেলেই মঙ্গলবার কলকাতা ও হাওড়া পুরভোটের নির্ঘন্ট ঘোষণা করবে রাজ্য নির্বাচন কমিশন (State Election Commission)। আর কমিশনের ভোট ঘোষণার সঙ্গে সঙ্গেই দুই শহরেই পুরনির্বাচন বিধি লাগু হয়ে যাবে।

রাজ্য সরকারের সুপারিশ মেনে ১৯ ডিসেম্বর ভোটগ্রহণ ও ২২ ডিসেম্বর গণনা হবে বলে সিদ্ধান্ত নিয়েছে রাজ্য নির্বাচন কমিশন। সোমবারই হাই কোর্টে (Calcutta High Court) আসন্ন পুরভোট নিয়ে বিস্তারিত তথ্য দিয়ে হলফনামা জমার পাশাপাশি নির্বাচনী প্রস্তুতিতে সর্বদল বৈঠকও করেছে কমিশন। বৈঠকে তৃণমূল, বিজেপি, বাম ও কংগ্রেসের প্রতিনিধিরা অংশ নিয়ে দলীয় বক্তব্য জানান। কমিশনের তরফে জানিয়ে দেওয়া হয় প্রচার করতে হবে কোভিডবিধি মেনে। সন্ধে ৭টা থেকে সকাল ১০টা পর্যন্ত মাইকে প্রচার করা যাবে না। অবশ্য বাড়ি বাড়ি প্রচার করা যাবে।

কোভিডের জেরে ভোট শুরুর ৭২ ঘণ্টা আগেই প্রচার শেষ। ১৯ ডিসেম্বর, রবিবার সকাল ৭ টা থেকে বিকেল পাঁচটা পর্যন্ত ভোট গ্রহণ হবে। অন্যদিকে মঙ্গলবার বিকেল তিনটেয় রাজ্য নির্বাচন কমিশনার সৌরভ দাসকে কলকাতা ও হাওড়ার পুরভোট নিয়ে বিস্তারিত তথ্য জানতে রাজভবনে তলব করেছেন রাজ্যপাল।

[আরও পড়ুন: এবার বিবাহবিচ্ছেদের পথে প্রিয়াঙ্কা চোপড়া? অভিনেত্রীর পোস্ট ঘিরে বলিউডে শোরগোল]

হাওড়া পুরসভার সংশোধনী বিল ২০২১ বিলটিতে এদিন রাত পর্যন্ত সম্মতি দেননি। যদি রাজ্যপাল সম্মতি না দেন, তবে কী শুধুমাত্র কলকাতার ১৪৪টি ওয়ার্ডে ভোট ঘোষণা হবে? কমিশনের তরফে কোনও মন্তব্য করা হয়নি। বিষয়টি নিয়ে পুরমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য (Chandrima Bhattacharya) জানান, “কলকাতা ও হাওড়ার পুরভোট নির্ঘন্টের বিষয়টি কমিশনের এক্তিয়ার, রাজ্য সরকার সমস্ত সাহায্য করবে।”

হাই কোর্টে বিজেপির দায়ের করা মামলার জেরে এদিনই হলফনামা দিয়ে রাজ্য জানিয়েছে, কলকাতা ও হাওড়ায় ১৯ ডিসেম্বর পুরভোট চায়। কোভিড পরিস্থিতিতে বিধানসভা ভোটের মতো জাতীয় নির্বাচন কমিশন পথে হেঁটেই একাধিক দফায় ১১৪টি পুরসভায় ভোট শেষ করতে চায় রাজ্য। ইতিমধ্যে কলকাতায় ৮৫ শতাংশ ও হাওড়ায় ৫৫ শতাংশ টিকার দ্বিতীয় ডোজ সম্পূর্ণ হয়েছে। তাই এই দুই পুরসভায় প্রথম দফায় পুরভোট গ্রহণ করতে চায় রাজ্য এবং কমিশন। পরে বিভিন্ন দফায় অন্য পুরসভাগুলির ভোট করবে রাজ্য সরকার ও রাজ্য নির্বাচন কমিশন। আগামী ২৪ ডিসেম্বর মামলার শুনানি।

সূত্রের খবর, মঙ্গলবার ভোট নির্ঘন্ট ঘোষণা হলে বৃহস্পতিবার দলীয় প্রার্থী তালিকা প্রকাশ শুরু হয়ে যাবে। পুরভোটের বিজ্ঞপ্তি ২৫ ডিসেম্বর জারি হলেই ২৬ ডিসেম্বর থেকে মনোনয়ন জমা শুরু হবে। ২ ডিসেম্বর মনোনয়ন জমার শেষ দিন। স্ক্রুটিনি ৩ ডিসেম্বর ও প্রত্যাহারের শেষদিন ৪ ডিসেম্বর। রাজ্য নির্বাচন কমিশনে সর্বদল বৈঠকে তৃণমূলের তরফে তাপস রায় (Tapas Roy) ও দেবাশিস কুমার, বিজেপির পক্ষে অর্জুন সিং (Arjun Singh) ও বামেদের তরফে রবীন দেব অংশ নেন।

[আরও পড়ুন: বিনা প্রতিদ্বন্দ্বিতায় তৃণমূলের টিকিটে রাজ্যসভার সাংসদ গোয়ার প্রাক্তন মুখ্যমন্ত্রী]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে