২০ শ্রাবণ  ১৪২৭  বুধবার ৫ আগস্ট ২০২০ 

Advertisement

হাসপাতালে রোগীদের ওষুধ, খাবার দিচ্ছে রোবট! নয়া ভাবনা গুয়াহাটি আইআইটি’র

Published by: Sucheta Chakrabarty |    Posted: April 1, 2020 9:01 pm|    Updated: April 1, 2020 9:01 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা দমনে নয়া পন্থা অবলম্বন করা হচ্ছে গুয়াহাটি আইআইটিতে। নার্সের পরিবর্তে রোবট দিয়েই আইআইটি ক্যাম্পাসের হাসপাতালে পরিবেশন করা হচ্ছে খাবার। মানুষের মধ্যে মারণ ভাইরাসের সংক্রমণ রোধ করতে এই উদ্যোগ নেওয়া হয়েছে।

রোবট দিয়ে প্রথমে হ্যান্ড স্যানিটাইজার দেওয়া, রোগীদের ওষুধ বা খাবার দেওয়ার চল শুরু করেছিল কেরল। সেখানের হাসপাতালগুলিতে এই প্রথা শুরু করা হয়েছিল লোককে সচেতন করতে ও সংক্রমণ রোধের জন্য। এবার সেই পথেই হাঁটলেন গুয়াহাটি আইআইটির মেকানিক্যাল ও ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের পড়ুয়ারা। সংক্রমণ রোধের বার্তা দিতে রোবট নার্সের সাহায্যে আইআইটির ক্যাম্পাস হাসপাতালে খাবার দেওয়া হচ্ছে। আপাতত পড়ুয়াদের উদ্যোগে ২টি রোবট বানানো সম্ভব হয়েছে। পড়ুয়াদের মতে, “যত কম মানুষ করোনা আক্রান্তদের সামনে যাবেন তত সংক্রমণ ছড়ানো আটকানো যাবে। সেই জন্যই এই ভাবনা।”

আইআইটি’র পড়ুয়ারা জানিয়েছেন, ক্যাম্পাসের হাসপাতালে রোবটের মহড়া চলছে। সামনের সপ্তাহেই তা পুরোপুরি তৈরি হয়ে যাবে বলে তাঁদের আশা। দু’টি রোবট দু’রকম কাজ করবে। একটি পৌঁছে দেবে খাবার এবং ওষুধ। অন্যটি পরিষ্কার করে দেবে আইসোলেশন ওয়ার্ডের আবর্জনা। আইআইটির পড়ুয়াদের মতে, “করোনা মোকাবিলায় রোবটের ব্যবহার সফল হলে পরবর্তীকালে আরও অনেক কাজে রোবটকে ব্যবহার করা সম্ভব হবে। ভবিষ্যতে তা রাজ্য সরকারের কাজে লাগতে পারে।”

[আরও পড়ুন: করোনা মোকাবিলায় মার্চ মাসের পুরো রোজগার ত্রাণ তহবিলে দিলেন ইউটিউবার ভুবন বাম]

জয়পুরের এসএমএস হাসপাতালের সুপার ডাক্তার ডিএস মীনা জানান, “একটি বেসরকারি সংস্থা তাঁদের কাছে এসে রোবট নার্স চালু করার প্রস্তাব দেয়। সেই রোবট নার্সদের পারফরম্যান্স কেমন তা খতিয়ে দেখতে তিন সদস্যের একটি কমিটি গড়ে হাসপাতাল বোর্ড। হাসপাতালের বোর্ড বৈঠকে গত মঙ্গলবার জমা পড়ে তিন সদস্যের কমিটির রিপোর্ট। তারপরই সিদ্ধান্ত নেওয়া হয় চালু করার।”

[আরও পড়ুন: রোগীর নমুনা নাইসেডে পাঠাল রেল হাসপাতাল, আতঙ্কে কাঁটা চিকিৎসক-নার্সরা]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement