BREAKING NEWS

৩১ আশ্বিন  ১৪২৮  সোমবার ১৮ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

শীঘ্রই একগুচ্ছ চিনা অ্যাপ নিষিদ্ধ করার পথে কেন্দ্র! তৈরি হচ্ছে তালিকা

Published by: Sulaya Singha |    Posted: November 30, 2020 6:17 pm|    Updated: November 30, 2020 6:17 pm

More Chinese app to be banned soon in India: report | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারত-চিন সম্পর্কের ফাটল গভীর হতেই শতাধিক চিনা অ্যাপ এদেশে নিষিদ্ধ করার সিদ্ধান্ত নিয়েছিল কেন্দ্র। কিন্তু সেই পর্বের এখনও ইতি ঘটেনি। কারণ শোনা যাচ্ছে, শীঘ্রই ফের আরও বেশ কিছু চিনা অ্যাপের উপর নিষেধাজ্ঞা জারি করতে চলেছে মোদি সরকার।

দেশের সার্বভৌমত্ব ও অখণ্ডতার জন্য ক্ষতিকর বলে অভিযোগ তুলে গত ২৪ নভেম্বরই আলিবাবা ওয়ার্কবেঞ্চ, ক্যামকার্ড-সহ মোট ৪৩টি চিনা অ্যাপ (Chinese App) নিষিদ্ধ করা হয়। তথ্যপ্রযুক্তি আইনের ৬৯এ ধারা মেনে এই নির্দেশ দেওয়া হয়েছিল। তার আগেও তিনবার একই কারণে দেশে অজস্র চিনা অ্যাপের ব্যবহার বন্ধ করা হয়। প্লে-স্টোরে গেলে সে সমস্ত অ্যাপ আর ডাউনলোড করা যায় না। প্রথম দফায় ৫৯টি অ্যাপ নিষিদ্ধ হয়। যার মধ্যে ছিল জনপ্রিয় টিকটক থেকে উইচ্যাট। গত জুলাইয়ে নিষেধাজ্ঞা জারি হয় ৪৭টি অ্যাপের উপর। আর সেপ্টেম্বরে ১১৮টি চিনা অ্যাপকে নিষিদ্ধ বলে ঘোষণা করা হয়। ভারতের ডিজিটাল স্ট্রাইকের কোপে পড়ে PUBG-ও। তাহলে এবার কোন অ্যাপগুলির ব্যবহার বন্ধ হতে চলেছে?

[আরও পড়ুন: এই কাজটি করলেই বিনামূল্যে ৫ GB ‌ডেটা পাবেন এয়ারটেল গ্রাহকরা, কী জানেন?‌]

বিশেষ কোনও নাম না নিলেও সূত্রের খবর, প্রতিনিয়ত প্লে-স্টোরে নজরদারি চলছে। যে চিনা অ্যাপ বেশি পরিমাণ ডাউনলোড করা হবে, তার উপরই কোপ পড়তে পারে। এছাড়াও নিষিদ্ধ অ্যাপগুলি নতুন করে প্রক্সি অ্যাপ হিসেবে ভেসে উঠছে প্লে-স্টোরে। সেদিকেও রাখা হচ্ছে বিশেষ নজর। তৈরি হচ্ছে লম্বা তালিকা।

উল্লেখ্য, গত জুন মাসে পূর্ব লাদাখ সীমান্তে ভারত-চিন সেনা সংঘর্ষে শহিদ হন দেশের ২০ জওয়ান। এরপর থেকেই প্রতিবাদস্বরূপ চিনা পণ্য বয়কটের ডাক ওঠে দেশজুড়ে। চিনকে (China) ভাতে মারতে অ্যাপ বন্ধের সিদ্ধান্ত নেয় কেন্দ্র। তবে শেষবার সার্বভৌমত্ব ও অখণ্ডতার জন্য ক্ষতিকর বলে ভারত অভিযোগ তোলার পরই ক্ষোভে ফেটে পড়ে চিন। তাদের তরফে এমন অভিযোগ উড়িয়েও দেওয়া হয়েছে। এবার কোন অ্যাপগুলির ব্যবহার বন্ধ হয়, তারই অপেক্ষায় দেশবাসী।

[আরও পড়ুন: প্রতারণা রুখতে ‌আমাজনের মতো স্বদেশি ই–কমার্স সংস্থা তৈরিতে জোর, এবার কমিটি গঠন কেন্দ্রের

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement