BREAKING NEWS

২৮ আশ্বিন  ১৪২৭  মঙ্গলবার ২৭ অক্টোবর ২০২০ 

Advertisement

স্মার্টফোনের থেকেও ছোট এসি! সঙ্গে নিয়ে ঘোরা যাবে রাস্তাতেও

Published by: Soumya Mukherjee |    Posted: July 27, 2019 8:27 pm|    Updated: July 27, 2019 8:27 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রচণ্ড গরম থেকে বাঁচতে ঠান্ডা হাওয়ার সান্নিধ্য চান অনেকে! অনেকে আবার ঘুরতে চান শরীরে এসি লাগিয়ে! বিষয়টি শুনে এতদিন কল্পনা মনে হলেও তাঁদের স্বপ্নকে সত্যি করল বিশ্বখ্যাত
সোনি কোম্পানি। গরমের হাত থেকে মানুষকে বাঁচাতে স্মার্টফোনের চেয়ে ছোট এয়ার কন্ডিশনার তৈরি করেছে তারা। আর যার কথা শুনেই অপেক্ষায় দিন গুনতে শুরু করেছে সবাই। ‘রেয়ন পকেট’ নামে ওই ওয়্যারলেস এসি
দুঘণ্টা চার্জ দিলে দেড়ঘণ্টা ব্যবহার করা যাবে। আর শরীরে থাকা পোশাকের মধ্যেই এটি রাখা যাবে বলে জানা গিয়েছে।

[আরও পড়ুন: ভাঙতে বসা প্রেম জুড়ে দিল প্রযুক্তি, ‘টেলিগ্রাম’ অ্যাপের হাত ধরে প্রেয়সীকে ফিরে পেলেন প্রেমিক]

যদিও যে কোনও জামার পকেটে ঢুকিয়ে নিলেই চলবে না এই এসি। এর জন্য শার্ট বা টি-শার্টের নিচে পড়তে হবে বিশেষ একটি অন্তর্বাস। স্মল, মিডিয়াম ও লার্জ সাইজে এটি পাওয়া যাবে। অন্তর্বাসের ঘাড়ের কাছে একটি একটি ছোট পকেট করা থাকছে। যার মধ্যে ঢোকানো থাকবে লিথিয়াম ব্যাটারি দিয়ে তৈরি ওই এসিটি। তবে বাজার থেকে নয় অন্তর্বাসটি কিনতে হবে পোর্টেবল এসির সঙ্গেই। ওই অন্তবার্সের মধ্যে রেয়ন পকেট নামে এসি লাগিয়ে আপনি ঘুরতে পারবেন রাস্তায়। গরম লাগলে নিজের স্মার্টফোনের ব্লুটুথের (৫.০ এল ই) মাধ্যমে এসির তাপমাত্রা বাড়াতে বা কমাতে পারবেন। আপনি নিজে যদি তাপমাত্রা ঠিক করতে না পারেন, তা হলেও কোনও অসুবিধা নেই। আপনার দেহের জন্য উপযুক্ত তাপমাত্রা ঠিক করে নেবে খুদে এই যন্ত্রটি।

ইতিমধ্যে ক্রাউড ফান্ডিং-এর মাধ্যমে এই প্রকল্পের জন্য ২ কোটি ৮২ লক্ষ ৬৭০ ইয়েন সংগ্রহ করে ফেলেছে টোকিওর এই কোম্পানি। এই প্রকল্পের মোট মূল্য ধরা হয়েছে ৬ কোটি ৬০ লক্ষ ইয়েন। সোনি কোম্পানি সূত্রে জানা গিয়েছে, গাড়ি বা ওয়াইন কুলারে ব্যবহৃত প্লেটায়ার লাগানো হয়েছে রেয়ন পকেট নামে এই যন্ত্রটিতে। প্রয়োজনে এটি রিয়ার প্যানেল দিয়ে ঠান্ডা বা গরম হাওয়া বের করবে।

[আরও পড়ুন-অপেক্ষার অবসান, চলতি বছরই পেমেন্ট পরিষেবা চালু করছে WhatsApp]

স্মার্টফোনের থেকে ছোট এই যন্ত্রটি ওয়াটারপ্রুফ নয়, তবে এতে ধুলো বা জলের ফোটা লাগবে পরিষ্কার নরম কাপড় দিয়ে মোছা যাবে। ১৪ হাজার ৮০ ইয়েন বা ৮ হাজার ৯৯৩ টাকা মূল্যের এই এসি মেশিনটি বর্তমানে জাপানে পাওয়া গেলেও পরে গোটা বিশ্বজুড়ে বিক্রি হবে বলে জানা গিয়েছে সোনি কোম্পানি সূত্রে।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement