BREAKING NEWS

২৮ বৈশাখ  ১৪২৮  বুধবার ১২ মে ২০২১ 

READ IN APP

Advertisement

মুশকিল আসান! ব্যবহারের আগেই এবার মানচিত্রে দেখা যাবে নেটওয়ার্কের হাল

Published by: Tiyasha Sarkar |    Posted: June 10, 2019 4:37 pm|    Updated: June 10, 2019 4:37 pm

netwrk

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বর্তমান সময়ে দাঁড়িয়ে প্রায় সকলেরই প্রতিমুহূর্তের সঙ্গী স্মার্ট ফোন। কিন্তু মোবাইল ব্যবহারের ক্ষেত্রে একটা বড় সমস্যা নেটওয়ার্ক। অনেকক্ষেত্রেই নেটওয়ার্কের জন্য পথে ঘাটে ভোগান্তির শিকার হতে হয় ব্যবহারকারীকে। তবে খুব দ্রুতই সমাধান হতে চলেছে এই সমস্যার। এবার ব্যবহারের আগেই জানতে পারবেন কোন মোবাইল অপারেটরের নেটওয়ার্ক কত দূর বিস্তৃত ও কতটা শক্তিশালী।

[আরও পড়ুন: সহজ হল ব্যবহার, এবার ঠিক বন্ধুর মতোই কথা বলতে পারবেন অ্যালেক্সার সঙ্গে!]

জানা গিয়েছে, আগামী কয়েক মাসের মধ্যেই গ্রাহকদের সুবিধার কথা মাথায় ট্রাই তাদের ওয়েবসাইটে একটি মানচিত্র নিয়ে আসতে চলেছে। এই মানচিত্র চালু হলে মোবাইল গ্রাহক জানতে পারবেন, কোন এলাকায় কোন অপারেটরের নেটওয়ার্ক উন্নত। এরপরই পছন্দ মতো নেটওয়ার্ক বেছে নিতে পারবেন তিনি। গত বছর টেলিকম নিয়ামক সংস্থা দিল্লি-সহ ভারতের দুটি মাত্র টেলিকম সার্কলের জন্য এই মানচিত্রর নিয়ে এসেছিল। দেশের সমস্ত টেলিকম সার্কলে এর সম্প্রসারণের সিদ্ধান্ত নিয়েছে ট্রাই। সংস্থার চেয়ারম্যান আর এস শর্মা জানান, ‘ট্রাই ভারতের কভারেজ ম্যাপ তৈরি করছে যাতে যে সমস্ত এলাকা কোনও নেটওয়ার্ক নেই বা আংশিক রয়েছে তা চিহ্নিত করা যাবে। আমরা এ ব্যাপারে পরিষেবা প্রদানকারী সংস্থাগুলির কাছ থেকে তথ্য নিচ্ছি।’

[আরও পড়ুন: Google Maps-এ যোগ হল নতুন তিনটি ফিচার, হদিশ মিলবে অটোরিকশারও]

তিনি জানান, মানচিত্রে দেখা যাবে কোন এলাকায় কোনও একটি সংশ্লিষ্ট অপারেটরের টু-জি, থ্রি-জি, ফোর-জি ভোল্টি পরিষেবার নেটওয়ার্ক কতটা বিস্তৃত ও শক্তিশালী। পাশাপাশি, টেলিকম অপারেটরদের পরিষেবার গুণগত মানের উপর ট্রাইয়ের তীক্ষ্ণ নজরদারি অব্যাহত থাকবে বলে তিনি জানিয়েছেন। প্রসঙ্গত, বর্তমানে ১০০-র বেশি শহরে ট্রাই নিয়মিত গুণগত মান পরীক্ষা করে থাকে। জাতীয় সড়ক ও রেলপথেও এই পরীক্ষা চালানো হয়। এই ব্যবস্থা চালু হলে ব্যবহারকারীরা উপকৃত হবে বলেই মনে করা হচ্ছে। 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement