BREAKING NEWS

২৬  শ্রাবণ  ১৪২৯  রবিবার ১৪ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

শিকার নয়, ধারাল নখ বিশেষ কাজে লাগাত ডাইনোসররা! গবেষণায় নয়া দাবি বিজ্ঞানীদের

Published by: Sucheta Sengupta |    Posted: June 13, 2022 5:03 pm|    Updated: June 13, 2022 5:03 pm

Dinosaurs used claws for purpose other than hunting, says new research | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: থেরিজিনোসর-দের চেনেন? ঠিক ধরেছেন। এক ধরনের ডাইনোসর (Dinosaur), যারা মূলত তৃণভোজী (Vegan)। তবে তার থেকেও চমকপ্রদ বৈশিষ্ট্য হল, এদের হাতের আঙুল। সে অর্থে অবশ্য আঙুল নয়, নখ। বিরাট, তীক্ষ্ণ – একেবারে লম্বা ছুরির ফলার মতো ধারালো। সংখ্যায় তিনটি, প্রতিটি হাতে।

এই ধরনের ‘বাইপেডাল’ ডাইনোসররা আজ থেকে প্রায় ১৪৫ মিলিয়ন বছর আগে পৃথিবীর বুকে দাপিয়ে বেড়াত। আরও স্পষ্ট করে বললে, ক্রেটাশাস আমলে। এরা ছিল ‘প্যারালিথেরাইজিনোসরাস জাপোনিকাস’ গোত্রের। ভাল নাম – ‘থেরিজিনোসর’। এই নতুন ধরনের ডাইনোসরদেরই জীবাশ্ম মিলেছে সম্প্রতি। জাপানের (Japan) হোক্কাইডো দ্বীপে। এশিয়ার মাটিতে এমন ডাইনোসরের ফসিল এই প্রথম মিলল। আমেরিকা ও জাপানের বিশেষজ্ঞরা মিলে যৌথ গবেষণা করছিলেন। তাঁরাই এমনটা জানিয়েছেন।

[আরও পড়ুন: ইসলাম বিরোধী মন্তব্যের বিরুদ্ধে বিক্ষোভ, প্রবাসীদের দেশে পাঠানোর সিদ্ধান্ত কুয়েতের]

বিজ্ঞানীরা জানিয়েছেন, এই ডায়নোসরদের তরোয়ালের মতো হাতের আঙুল তথা নখই (Sharp Nail) এদের অন্য প্রজাতিদের থেকে আলাদা করে তুলেছে। তবে এই ‘অস্ত্র’টি দিয়ে এরা শিকার ধরত না। তৃণভোজী হওয়ায় এই নখের মাধ্যমে গাছপালা, গুল্ম ধরে কাছে টেনে এনে খেত। কিন্তু কীভাবে পৃথিবী থেকে বিলুপ্তি ঘটল এদের? ডালাসের রয় এম হাফিংটন ডিপার্টমেন্ট অফ আর্থ সায়েন্সেসের গবেষক-অধ্যাপক অ্যান্থনি ফিওরিলোর দাবি, স্বাভাবিক নিয়মেই এরা অবলুপ্ত হয়েছে। তারপর মাটিতে পড়ে থাকা এদের মৃতদেহগুলি সমুদ্রের স্রোত ভাসিয়ে নিয়ে চলে গিয়েছিল। জানা গিয়েছে, যে জীবাশ্ম (Fossil) পাওয়া গিয়েছে, তা প্রথম আবিষ্কৃত হয়েছিল ২০০৮ সালে। কিন্তু সেই সময় এদের সম্পর্কে যথাযথ তথ্য না থাকায় বিজ্ঞানীরা কোনও সিদ্ধান্তে উপনীত হতে পারেননি।

[আরও পড়ুন: ফের বড়পর্দায় একসঙ্গে অঙ্কুশ, অনির্বাণ, রুদ্রনীল, আসছে ‘বিবাহ অভিযান টু’]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে