২২ অগ্রহায়ণ  ১৪২৬  সোমবার ৯ ডিসেম্বর ২০১৯ 

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ব্রায়ান লারার ৪০০ রানের রেকর্ডের বিষয়ে তিনি অবগত ছিলেন। অ্যাডিলেডে পাকিস্তানের বিরুদ্ধে যে মারকাটারি ফর্মে ছিলেন, তাতে সেই রেকর্ড ভেঙে দিলেও অবাক হওয়ার কিছু থাকত না। কিন্তু টিম পেইন ইনিংস ডিক্লেয়ার করার সিদ্ধান্ত নিলে সেই আশা অপূর্ণই রয়ে যায় তাঁর। কথা হচ্ছে ডেভিড ওয়ার্নারের। যিনি ৩৩৫ রানে অপরাজিত থেকে স্যর ডন ব্র্যাডম্যানকেও (৩৩৪) পিছনে ফেলে দিয়েছেন। এবারের মতো ৪০০-র লক্ষ্যে তাঁর পৌছনো হল না ঠিক, তবে ওয়ার্নারের আশা এক ভারতীয় ব্যাটসম্যানই নিশ্চিতভাবে সেই মাইলস্টোন স্পর্শ করবেন।

৩৩৫ রানে অপরাজিত থাকার সময় কেন অজি অধিনায়ক ইনিংস ডিক্লেয়ার ঘোষণা করলেন? নেটদুনিয়ায় এই প্রশ্নেই সরব ক্রিকেটপ্রেমীরা। পেইনকে রীতিমতো কটাক্ষ করে নানা পোস্টও করা হচ্ছে। কিন্তু ঠিক কী কারণে এমন সিদ্ধান্ত নিয়েছিলেন তিনি এবার তা সামনে এল। জানালেন ওয়ার্নার নিজেই। দ্বিতীয় দিনের খেলা শেষে অজি বাঁ-হাতি ব্যাটসম্যান বলেন আসলে সিদ্ধান্তটা নেওয়া হয়েছিল আবহাওয়ার কথা ভেবে। তাঁর কথায়, ” আগামিকালের (রবিবার) আবহাওয়ার দিকে নজর ছিল। আমরা নিজেদের অনেকটা সময় দিতে চেয়েছিলাম। পাকিস্তানের ছ’টা উইকেটও তুলে নিই আমরা। রবিবার বৃষ্টি হলে বোলাররা বিশ্রাম পাবে। তাহলে দু’দিনে আরও ১৪টা উইকেট তুলতে হবে ওদের।” আসলে রবিবার অর্থাৎ আজ অ্যাডিলেডে বৃষ্টির পূর্বাভাস ছিল। সেই কারণে ইনিংস ডিক্লেয়ার করার সিদ্ধান্ত নেন পেইন।

[আরও পড়ুন: ‘অনুষ্কা সফট টার্গেট’, স্ত্রীকে নিয়ে সমালোচনা করায় ফারুখের উপর ফেটে পড়লেন কোহলি]

তবে ওয়ার্নারের এতে কোনও আক্ষেপ নেই। বরং তিনি জানান, কখন পেইন ইনিংস শেষের ঘোষণা করেন, সেই অপেক্ষাতেই ছিলেন। পেইনই তাঁকে ব্র্যাডম্যানের রেকর্ড ভাঙার সুযোগ করে দেন। কিন্তু লারার রেকর্ড অধরাই থেকে যায়। তবে ওয়ার্নারের আশা, একজন ভারতীয়ই ক্যারিবিয়ান কিংবদন্তির এই রেকর্ড ভাঙবেন। কে তিনি? অজি তারকা বলেন, “একজন ক্রিকেটারের নাম যদি নিতে হয়, তাহলে আমি বলব একদিন রোহিত শর্মাই এটা করতে পারবে।” হ্যাঁ, বিরাট কোহলির থেকে এক্ষেত্রে রোহিতকেই এগিয়ে রাখলেন তিনি।

সাদা বলে নিজেকে ইতিমধ্যেই সেরা বলে প্রমাণ করেছেন রোহিত। গত কয়েক বছরে ওয়ানডে-তে একের পর এক রেকর্ড গড়েছেন। আবার টেস্টে ওপেনার হিসেবেও নিজেকে সফলভাবে মেলে ধরছেন। অসামান্য ক্লাস, দক্ষতা ও স্কিল দিয়েই একদিন ভারতীয় দলের হিটম্যান এই অনন্য রেকর্ডের মালিক হবেন বলে বিশ্বাস ওয়ার্নারের।

[আরও পড়ুন: ‘ধোনির সঙ্গে কথা হয়ে গিয়েছে’, মাহির ক্রিকেট ভবিষ্যৎ নিয়ে কী বললেন সৌরভ?]

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং