BREAKING NEWS

৭ আশ্বিন  ১৪২৭  বুধবার ২৩ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

স্কটল্যান্ড জাতীয় দলের জার্সি গায়ে ক্রিকেট খেলেছিলেন রাহুল দ্রাবিড়, জানতেন?

Published by: Sulaya Singha |    Posted: March 27, 2020 5:22 pm|    Updated: March 27, 2020 5:22 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: তিনি ভারতীয় ক্রিকেটের গর্ব। বিশ্ব টেস্ট ক্রিকেটের কিংবদন্তি। তিনি এককালের টিম ইন্ডিয়ার সবচেয়ে নির্ভরযোগ্য তারকা। হ্যাঁ, কথা হচ্ছে রাহুল দ্রাবিড়ের। দেশের জার্সি গায়ে যিনি কত রেকর্ডের মালিক, তার ইয়ত্তা নেই। তাঁর বিষয়ে খুঁটিনাটি প্রায় সব তথ্যই মুখস্ত ক্রিকেটপ্রেমীদের। কিন্তু অনেকেই হয়তো জানেন না, এককালে তিনি স্কটল্যান্ডের হয়েও খেলেছেন। না, সে দেশের কোনও ক্লাব বা কাউন্টি ক্রিকেটে নয়, স্কটল্যান্ডের জার্সি গায়েই বাইশ গজে নেমেছিলেন তিনি।

বিষয়টা তাহলে একটু বিস্তারিত বলা যাক। ১৯৯৬ সালে শ্রীলঙ্কার বিরুদ্ধে দেশের হয়ে ওয়ানডে অভিষেক ঘটেছিল ভারতীয় ক্রিকেটের দ্য ওয়ালের। তারপর থেকে একের পর এক রেকর্ড ঝুলিতে পুরেছেন তিনি। ২০০৩ সালে অর্থাৎ যেবার অস্ট্রেলিয়ার কাছে ফাইনালে পরাস্ত হয়ে বিশ্বকাপ হাতছাড়া হয়েছিল সৌরভ গঙ্গোপাধ্যায়ের টিম ইন্ডিয়ার, সেই বছরই স্কটল্যান্ডের জার্সি গায়ে চাপিয়েছিলেন দ্রাবিড়। বিশ্বকাপ শেষ হওয়ার পর সাময়িক বিরতি দেওয়া হয়েছিল দলের ক্রিকেটারদের। কিন্তু বাইশ গজ থেকে বেশিদিন দূরে থাকতে পারেননি মিস্টার ডিপেন্ডেবল। স্কটল্যান্ডের দলে বিদেশি মার্কি তারকা হিসেবে খেলার প্রস্তাবটা আসতেই লুফে নেন তিনি। ঠিক করে ফেলেছিলেন, নতুন একটি দলের সঙ্গে ভাগ করে নেবেন নিজের ক্রিকেটীয় অভিজ্ঞতা। আর সঙ্গে সেই দলের থেকেও নতুন কিছু শিখবেন।

[আরও পড়ুন: করোনা আতঙ্কে পিছিয়েছে অলিম্পিক, লোকসান অন্তত ২০ হাজার ৩৫০ কোটি টাকা]

কিন্তু এক দলের ক্রিকেটার হয়ে তিনি কীভাবে অন্য একটি দেশের জাতীয় দলে খেললেন? অনেকেই এই কৌতূহল প্রকাশ করেছিলেন। স্কটিশ ক্রিকেট ইউনিয়নের চিফ এক্সিকিউটিভ জানান, ২০০৩ সালে আন্তর্জাতিক ক্রিকেটের আঙিনায় সদ্য পা রেখেছে স্কটল্যান্ড দল। সেই সময় ভারতীয় দলের কোচ ছিলেন কিংবদন্তি জন রাইট। এমন আনকোরা দলের ড্রেসিংরুমে এক ভারতীয় কিংবদন্তির উপস্থিতি চেয়েছিলেন তাঁরা। রাইটকে এ ব্যাপারে প্রস্তাবও দেওয়া হয়। এক্ষেত্রে স্কটল্যান্ড দলের প্রথম পছন্দ ছিল মাস্টার ব্লাস্টার শচীন তেণ্ডুলকরকে। কিন্তু রাইট জানান, তিনি রাহুলকে পাঠাতে ইচ্ছুক। বলেন, “যে স্কটল্যান্ড দলের ক্রিকেটারদের মাঠে ও মাঠের বাইরে সাহায্য করবে, সে হল রাহুল দ্রাবিড়।”

এমন প্রস্তাব সানন্দে গ্রহণ করেছিলেন দ্রাবিড়। স্কটিশদের সঙ্গে উড়ে যান ইংল্যান্ড। সেখানে তিন মাসে এগোরাটি ওয়ানডে ম্যাচ খেলেন। তাঁর ব্যাট থেকে এসেছিল ৬০০ রান। কিংবদন্তির থেকে অনেককিছু শেখার সুযোগ পেয়েছিলেন স্কটিশরা। আর তাঁদের সঙ্গে কাটানো সময় চিরমধুর হয়ে রয়েছে দ্রাবিড়ের জীবনেও।

[আরও পড়ুন: ‘ঘরে থাকলেই আপনি দেশের হিরো’, লকডাউনের সমর্থনে অনুরাগীদের বার্তা শামির]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement