৯ ফাল্গুন  ১৪২৬  শনিবার ২২ ফেব্রুয়ারি ২০২০ 

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নেতৃত্বের চাপ নিয়েও ভাল পারফর্ম করা যে কোনও ক্রিকেটারের পক্ষেই কঠিন চ্যালেঞ্জ। এককালে শচীন তেণ্ডুলকরও নেতৃত্বের সঙ্গে ব্যাটিংকে ব্যালেন্স করতে গিয়ে ধাক্কা খেয়েছিলেন। কিন্তু বিরাট কোহলি যেন অন্য গ্রহের। অধিনায়ক হিসেবে যেমন পরপর সিরিজ জিতে নজির গড়েছেন, তেমনই ব্যাট হাতেও ভেলকি দেখাতে ছাড়ছেন না। আর নেতৃত্ব ও ব্যাটিংয়ের মধ্যে পারফেক্ট ব্যালেন্সই বছরের শুরুতে তাঁর ঝুলিতে ভরে দিল আরও একটি রেকর্ড।

সম্প্রতি আইসিসির বর্ষসেরা ওয়ানডে এবং টেস্ট দলের অধিনায়ক হিসেবে বেছে নেওয়া হয়েছিল কোহলিকে। রবিবার অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজ জয়ের পর ক্যাপ্টেন কোহলির প্রশংসায় পঞ্চমুখ প্রাক্তন পাক পেসার শোয়েব আখতারও। রাওয়ালপিণ্ডি এক্সপ্রেস বলেন, “ও অসাধারণ নেতা। মানসিকভাবে অত্যন্ত দৃঢ়। কীভাবে ঘুরে দাঁড়াতে হয় সেটা খুব ভাল জানে। পিছিয়ে পড়েও হার মানে না। আর কারও সঙ্গে রোহিত শর্মা, শিখর ধাওয়ান, শ্রেয়াস আইয়ার এবং কেএল রাহুলের মতো প্রতিভা থাকলে তো কথাই নেই। বেঙ্গালুরুর মতো মাঠে অস্ট্রেলিয়াকে ৩০০-র কম রানে আটকে দিতে পারলে রান তাড়া করা নিয়ে ভাবতেই হয় না।” তবে রান তাড়া করে রবিবাসরীয় সন্ধেয় শুধু দলকেই জেতাননি কোহলি, ব্যক্তিগত রেকর্ডও গড়েছেন তিনি।

[আরও পড়ুন: প্রশ্নের মুখে পন্থের ভবিষ্যৎ! নিউজিল্যান্ড সফরেও উইকেটকিপার হিসেবে কোহলির পছন্দ রাহুল]

৯১ বলে ৮৯ রানের দুর্দান্ত ইনিংস খেলেন অধিনায়ক। আর ভারতীয় অধিনায়ক হিসেবে সব ফরম্যাট মিলিয়ে সর্বোচ্চ রানের মালিক হয়ে যান তিনি। কোহলির ঝুলিতে এখন ১১ হাজার ২০৮ রান। এটাই টিম ইন্ডিয়ার কোনও অধিনায়কের সর্বোচ্চ রান। ৩৩০টি ইনিংস খেলে ১১,২০৭ রান করে এতদিন তালিকার শীর্ষে ছিলেন মহেন্দ্র সিং ধোনি। কিন্তু ১৯৯টি ইনিংসেই ক্যাপ্টেন কুলকে টপকে গেলেন কোহলি। তালিকার তৃতীয় ও চতুর্থ স্থানে রয়েছেন মহম্মদ আজহারউদ্দিন (৮০৯৫) এবং সৌরভ গঙ্গোপাধ্যায় (৭৬৪৩)।

এ তো গেল নেতা হিসেবে কোহলির স্কোরকার্ড। ব্যাটসম্যান বিরাট ওয়ানডে-তে ইতিমধ্যেই ১১,৭৯২ রান করে ফেলেছেন। টেস্ট ও টি-টোয়েন্টিতে তাঁর সংগ্রহ যথাক্রমে ৭২০২ এবং ২৬৮৯ রান। পকেটে পুরেছেন মোট ৭০টি শতরান। সবমিলিয়ে কেরিয়ারের সুবর্ণ সময়ে রয়েছেন কোহলি। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজ জয়ের পরই নিউজিল্যান্ডের মাটিতে কিউয়ি বধের ছক কষতে শুরু করে দিয়েছেন তিনি।

[আরও পড়ুন: হুড়মুড়িয়ে ভেঙে পড়ল স্টেডিয়ামের গ্যালারি, রক্ষা পেলেন বাইচুং-বিজয়ন]

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং