BREAKING NEWS

৪ আশ্বিন  ১৪২৭  মঙ্গলবার ২২ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

কাবুলের গুরুদ্বারে হামলায় প্রাণহানি, গ্রেপ্তার ঘটনার মূলচক্রী আইএস নেতা

Published by: Sayani Sen |    Posted: April 5, 2020 11:52 am|    Updated: April 5, 2020 11:52 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কাবুলের গুরুদ্বারে হামলার দিনদশেক পরেই গ্রেপ্তার মূলচক্রী। ইসলামিক স্টেট ইন খোরাসানের প্রধান মাওলাওয়ি আসলাম ফারুকিকে গ্রেপ্তার করল আফগান বাহিনী। শনিবার আফগানের স্পেশ্যাল সিকিউরিটি ফোর্সের হাতে গ্রেপ্তার হয় সে। 

জানা গিয়েছে, মাওলাওয়ি আসলাম ফারুকি পাকিস্তানের নাগরিক। প্রথমে লস্কর-ই-তৈবার সঙ্গে যুক্ত ছিল ফারুকি। পরে তেহরিক-ই-তালিবানের সঙ্গে হাত মেলায়। গত বছর থেকেই খোরাসান প্রদেশে আইএসকে নেতৃত্ব দিচ্ছে সে।  ফারুকি ইসলামিক স্টেটের খোরাসান প্রদেশের আমির ছিল।

[আরও পড়ুন: যত্রতত্র ছড়িয়ে দেহ, হিসাব নেই মৃত্যুর! লাতিন আমেরিকার এই শহর যেন সাক্ষাৎ যমপুরী]

গত বুধবার সকালে কাবুলের ওল্ড সিটি এলাকার একটি গুরুদ্বারে প্রার্থনার জন্য জড়ো হয়েছিলেন শিখ সম্প্রদায়ের মানুষরা। প্রার্থনা চলাকালীন আচমকা সেখানে হামলা চালায় অজ্ঞাতপরিচয়ের কয়েকজন বন্দুকবাজ। এর ফলে কমপক্ষে ২৭ জনের মৃত্যু হয়। পণবন্দি অবস্থায় ওই গুরুদ্বারের ভিতরে আটকে ছিলেন বেশ কয়েকজন। খবর পেয়ে গোটা এলাকা ঘিরে ফেলেন নিরাপত্তারক্ষীরা। কয়েকজনকে বাইরে বের করে আনাও সম্ভব হয়। পরে দীর্ঘক্ষণ ধরে গুলির লড়াই চলার পর চার জঙ্গিকে খতম করে নিরাপত্তারক্ষীরা। প্রশাসনের তরফে এই ঘটনার জন্য তালিবানদের দায়ী করা হলেও তাদের তরফে এই অভিযোগ ভিত্তিহীন বলে জানানো হয়েছে। পরে অবশ্য এই হামলার দায় স্বীকার করে বিবৃতি দেয় ISIS।

গোয়েন্দারা জানতে পারেন, হাক্কানি নেটওয়ার্ক ও লস্কর-ই-তৈবা ফারুকিকে গুরুদ্বারে হামলা চালানোর কথা বলে। সে তিহাসিন মুকারিপুর নামে এক জঙ্গিকে দিয়ে হামলা ঘটানোর ছক কষে। মুহসিনকে সাহায্য করে আর তিন জঙ্গি। সেই তথ্যের ভিত্তিতে আফগানের স্পেশ্যাল সিকিউরিটি ফোর্স ইসলামিক স্টেট ইন খোরাসানের প্রধান মাওলাওয়ি আসলাম ফারুকিকে গ্রেপ্তার করে।

[আরও পড়ুন: করোনায় কাবু আমেরিকা, ভারতের থেকে ওষুধ চেয়ে মোদিকে ফোন ট্রাম্পের]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement