২৬  শ্রাবণ  ১৪২৯  শনিবার ১৩ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

‘মানব কম্পিউটার’ শকুন্তলা দেবীকে নিয়ে বায়োপিক, মূল চরিত্রে বিদ্যা বালান

Published by: Sandipta Bhanja |    Posted: May 8, 2019 5:30 pm|    Updated: May 8, 2019 5:30 pm

Vidya Balan will play the the role of Shakuntala Devi, the human computer

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের বলিউডে বায়োপিকের তোড়জোড়। এবার ‘মানব কম্পিউটার’কে নিয়ে। ইয়াব্বড়-বড় ক্যালকুলেশন, পাতার পর পাতা খরচ যায় তাও হিসেব যেন মিলতেই চায় না। আর ক্যালকুলেটরটা হাতের সামনে না পেলে মাথা গুলিয়ে ব্রেন থেকে গ্রে ম্যাটার বেরিয়ে আসার জোগাড়, তাই তো! ক্যালকুলেটরের পর আবার হিসেবরক্ষক কম্পিউটার আসে। অত বড় বড় হিসেব কী করে কষতেন আর্যভট্ট ভগবানই জানেন! ধরুন, ক্যালকুলেটর হারিয়ে ফেলেছেন কিংবা নাগালে কম্পিউটারও নেই.. ঠিক এসময়ে নিমেষের মধ্যে কোনও মানুষই যদি আপনার হিসেব কষে বাতলে দিতে পারতেন? পারতেন… আর সেই সুযোগটা আপনিও পেতে পারতেন। যদি ‘মানব ক্যালকুলেটর’ কিংবা ‘মানব কম্পিউটার’ শকুন্তলা দেবীর সঙ্গে আপনার দেখা হত! মুহূর্তমাত্র সময় না নিয়ে, মুখে-মুখেই হিসেব কষে তিনি বলে দিতেন বড়-বড় ক্যালকুলেশন। উল্লেখ্য, শকুন্তলা দেবীর কিন্তু কোনও প্রথাগত শিক্ষা ছিল না। এই মহিয়সী মহিলাকে নিয়েই তৈরি হচ্ছে বায়োপিক। আর শকুন্তলা দেবীর চরিত্রে অভিনয় করবেন বিদ্যা বালান

 [আরও পড়ুন :  প্রিয়াঙ্কা-দীপিকার ফ্যাশন নিয়ে চর্চা, মেট গালার প্রবেশমূল্য কত জানেন?]

পরিচালনা করবেন ‘লন্ডন, প্যারিস, নিউ ইয়র্ক’ খ্যাত পরিচালক অনু মেনন। সম্প্রতি, বিদ্যাকে দেখা গিয়েছে ‘এনটিআর’-এর বায়োপিকে। প্রয়াত অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী এনটি রামা রাওয়ের স্ত্রীর চরিত্রে অভিনয় করেছেন তিনি। তবে এই প্রথম, বায়োপিকের মূল চরিত্রে বিদ্যা। নিশ্চিত করলেন অভিনেত্রী নিজেই। এরজন্য যারপরনাই উচ্ছ্বসিত অভিনেত্রী। শকুন্তলা দেবীর বায়োপিক প্রসঙ্গে বিদ্যার বলেন, বড়পর্দায় ‘মানব কম্পিউটার’, ভেবেই ভাল লাগছে। মুখিয়ে রয়েছি এই চরিত্রে অভিনয় করার জন্য। শকুন্তলা দেবী এমন একজন মানুষ নিজে হাজারের মধ্যেও নিজেকে স্বতন্ত্রভাবে তুলে ধরতে সক্ষম হয়েছিলেন। সে সময়ে প্রেক্ষাপটে দাঁড়িয়ে নারীবাদ নিয়েও তিনি যথেষ্ট সরব ছিলেন। এবং সাফল্যের চূড়ায় পৌঁছনোর জন্য অনেক মানুষকে অনুপ্রেরণা জুগিয়েছিলেন।

 [আরও পড়ুন : ‘বালাকোট স্ট্রাইক নিয়ে বিশেষ জানি না,’ স্বীকারোক্তি সানি দেওলের]

পরিচালক অনু মেনন জানান, “সেসময়ের প্রেক্ষাপটে শকুন্তলা দেবী বাস্তব জীবনের নায়িকা ছিলেন। আর বিদ্যা ছাড়া এরকম একটা চরিত্র পর্দায় কে-ই বা ভাল ফুটিয়ে তুলতে পারবে! মাসের পর মাস ধরে চিত্রনাট্যর কাজ করেছি আমি আর নয়নিকা মেহতানি। আর সংলাপ লিখছেন ঈশিতা মৈত্র। এই বছরের শেষের দিকেই শুরু হবে শুটিং। ২০২০ সালের গ্রীষ্মে মুক্তি পেতে পারে এই বায়োপিক।” ছবির প্রযোজনা করছেন বিক্রম মালহোত্রা। এর আগে, ২০১২ সালে সুজয় ঘোষের ‘কাহানি’ ছবির জন্য একসঙ্গে কাজ করেছিলেন বিক্রম এবং বিদ্যা।

প্রসঙ্গত, বেঙ্গালুরুর কন্নড় পরিবারে জন্ম নেওয়া শকুন্তলা দেবী তাঁর অসাধারণ ক্ষমতার জন্য পরবর্তীকালে ‘গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডস’- এ স্থান করে নেন। ২০১৩ সালে প্রয়াত হন এই বিস্ময়-প্রতিভা।

 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে