Advertisement
Advertisement
Indian Millionaire

২০২৩ সালেই ভারতে কোটিপতির সংখ্যা কমে যাবে সাড়ে ছয় হাজার, কিন্তু কেন?

পরের বছর আরও বেশি কোটিপতিরা দেশ ছাড়বেন, দাবি রিপোর্টে।

6500 millionaires will leave India in 2023, likely to avoid rules | Sangbad Pratidin
Published by: Anwesha Adhikary
  • Posted:June 14, 2023 2:50 pm
  • Updated:June 14, 2023 2:50 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ২০২৩ সালে ভারতের কোটিপতির সংখ্যা ব্যাপকভাবে কমে যাবে। এক ধাক্কায় ভারত ছাড়বেন অন্তত সাড়ে ছয় হাজার কোটিপতি। এই পরিসংখ্যান প্রকাশ করেছে হেনলি প্রাইভেট ওয়েলথ মাইগ্রেশন রিপোর্ট। সম্পত্তি ও বিনিয়োগ সংক্রান্ত নানা পরিসংখ্যান নিয়ে কাজ করে এই সংস্থা। জানা গিয়েছে, নানা কারণে ভার‍ত ছেড়ে অন্যান্য দেশের নাগরিকত্ব নিতে চাইছেন এই কোটিপতিরা (Millionaire)।

যে সমস্ত ব্যক্তিদের কাছে বিনিয়োগ করার জন্য ১ মিলিয়ন ডলারের বেশি অর্থ রয়েছে, তাদেরই এই পরিসংখ্যানের অন্তর্ভুক্ত করা হয়েছে। ভারতীয় মুদ্রায় এই অর্থের পরিমাণ ৮ কোটি টাকার সমান। সংস্থার প্রকাশিত রিপোর্ট অনুযায়ী, ২০২৩ সাল থেকে কোটিপতিদের দেশ ছাড়ার প্রবণতা আরও বাড়বে। গত দশকের শেষ থেকেই কোটিপতিরা ভারত (India) ছাড়তে আগ্রহী বলেই দাবি ওই রিপোর্টে।

Advertisement

[আরও পড়ুন: এমনটাও সম্ভব! এক বলে ১৮ রান দিলেন এই পেসার! দেখুন ভিডিও]

পরিসংখ্যান অনুযায়ী, সবচেয়ে বেশি পরিমাণে দেশ ছাড়বেন চিনের (China) কোটিপতিরা। ২০২৩ সালে অন্তত সাড়ে তেরো হাজার কোটিপতি চিন ছেড়ে অন্য দেশে পাড়ি দেবেন। এই তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে ভারত। সাড়ে ৬ হাজার কোটিপতি ভারতের ছাড়ার সিদ্ধান্ত নিয়েছেন বলে দাবি এই রিপোর্টে। যদিও গত বছর এই সংখ্যাটা সাড়ে সাত হাজার ছিল বলেই জানা গিয়েছে।

Advertisement

কেন দেশ ছাড়ার হিডিক কোটিপতিদের মধ্যে? মূলত আয়কর সংক্রান্ত জটিল নিয়মকানুন এড়াতেই ভারত ছাড়তে চান তাঁরা। অনেক ক্ষেত্রেই আয়করের নিয়মের অপব্যবহার করে হেনস্তার শিকার হতে হয় কোটিপতিদের। অনুমান করা যাচ্ছে, ভারত ছেড়ে অস্ট্রেলিয়ায় যেতে চাইছেন এই কোটিপতিদের অধিকাংশ। এছাড়াও সংযুক্ত আরব আমিরশাহী ও সিঙ্গাপুরও রয়েছে তালিকায়। তবে এই রিপোর্টের দাবি, কোটিপতিরা দেশ ছাড়লেও ভারতের চিন্তার কিছু নেই। কারণ যে সংখ্যক কোটিপতি দেশ ছাড়ছেন, তার চেয়ে অনেক বেশি সংখ্যাক মানুষ কোটিপতির তালিকায় উঠে আসছেন।

[আরও পড়ুন: ‘অজিত ডোভাল আন্তর্জাতিক সম্পদ’, জাতীয় নিরাপত্তা উপদেষ্টার প্রশস্তি মার্কিন রাষ্ট্রদূতের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ