BREAKING NEWS

২০ অগ্রহায়ণ  ১৪২৮  মঙ্গলবার ৭ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

পাকিস্তানের কোয়েট্টাতে বিস্ফোরণ, মৃত কমপক্ষে ১৬

Published by: Soumya Mukherjee |    Posted: April 12, 2019 1:05 pm|    Updated: May 20, 2020 11:22 am

Blast at Sabzi Mandi in Pakistan’s Quetta Kills 16, Injures 20.

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পাকিস্তানের কোয়েট্টাতে শক্তিশালী আইইডি বিস্ফোরণের ফলে প্রাণ হারালেন কমপক্ষে ১৬ জন। জখম হয়েছেন আরও ৩০ জন। শুক্রবার সকাল ৭টা ৩৫ মিনিট নাগাদ ঘটনাটি ঘটেছে পাকিস্তানের বালুচিস্তান প্রদেশের রাজধানী কোয়েট্টার হাজারগঞ্জি এলাকায়। বালুচিস্তান পুলিশের ডিআইজি আবদুর রাজ্জাক জানান, শুক্রবার সকালে বিস্ফোরণটি ঘটে হাজারগঞ্জি এলাকার একটি সবজি বাজারে। এই এলাকায় মূলত সংখ্যালঘু শিয়া সম্প্রদায়ের মানুষরাই বসবাস করেন। প্রশাসনের তরফে জখমদের উদ্ধার করে হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে।

[আরও পড়ুন- ইকুয়েডরে ৭ বছরের আশ্রয় হারিয়ে লন্ডন পুলিশের হাতে গ্রেপ্তার জুলিয়ান অ্যাসাঞ্জ]

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান এই ঘটনার তীব্র নিন্দা করার পাশাপাশি বিস্ফোরণের দ্রুত তদন্ত করার নির্দেশ দিয়েছেন। তীব্র নিন্দা করেছেন বালুচিস্তানের মুখ্যমন্ত্রী জাম কামাল। বিস্ফোরণের ঘটনায় জড়িতদের খুঁজে বের করে কড়া শাস্তি দেওয়া হবে বলেও জানিয়েছেন তিনি। তাঁর কথায়, মৌলবাদী চিন্তাধারার মানুষ সমাজের পক্ষে ভয়াবহ বিপদ। এই অঞ্চলে অশান্তি সৃষ্টি করার সবরকম চক্রান্ত প্রতিহত করা হবে।

[আরও পড়ুন-জালিয়ানওয়ালাবাগ কাণ্ড ব্রিটেনের ইতিহাসে ‘লজ্জাজনক ক্ষতচিহ্ন’, মানলেন মে]

স্থানীয় পুলিশ সূত্রে জানা গিয়েছে, হাজারগঞ্জি এলাকায় শিয়া মতে বিশ্বাসী হাজারা সম্প্রদায়ের প্রচুর মানুষ বসবাস করেন। এই হামলার লক্ষ্য তাঁরাই ছিল। কারণ, সুন্নিরা মনে করে ধর্মত্যাগী শিয়াদের মৃত্যুই প্রাপ্য। তাই সবজির মধ্যেই শক্তিশালী আইইডি লুকিয়ে রাখা হয়েছিল। বর্তমানে ১৬ জনের মৃত্যু হলেও বিস্ফোরণের ভয়াবহতা দেখে আশঙ্কা করা হচ্ছে এই সংখ্যা আরও বাড়তে পারে। এখনও পর্যন্ত কোনও জঙ্গিগোষ্ঠী এই হামলার দায় স্বীকার করেনি। তবে অতীতে এই ধরনের অনেক বিস্ফোরণ ঘটিয়েছে স্থানীয় সুন্নি মৌলবাদী জঙ্গিরা। তাই এই ঘটনার ক্ষেত্রেও তাদের জড়িত থাকার কথা অনুমান করা হচ্ছে।

[আরও পড়ুন- এয়ারস্ট্রাইকের দেড় মাস পর বালাকোটে সংবাদমাধ্যমের প্রবেশের অনুমতি পাকিস্তানের]

পাকিস্তানের দক্ষিণ-পশ্চিম দিকে অবস্থিত বালোচিস্তানের রাজধানী কোয়েট্টাকে স্বশাসিত অঞ্চল করার দাবিতে বহুদিন থেকেই বিক্ষোভ দেখাচ্ছে বিচ্ছিন্নতাবাদী সংগঠনগুলি। পাশাপাশি ওই অঞ্চলে থাকা প্রাকৃতিক খনিজ সম্পদ বিশেষ করে গ্যাস এবং তেলের আরও বেশি অংশীদারিত্ব চাইছে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে