১৮ অগ্রহায়ণ  ১৪২৮  রবিবার ৫ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

দায়িত্বজ্ঞানহীন ও অযৌক্তিক গুজব ছড়াচ্ছে পাকিস্তান, হামলার আশঙ্কা নিয়ে মন্তব্য ভারতের

Published by: Soumya Mukherjee |    Posted: April 8, 2019 3:11 pm|    Updated: April 8, 2019 3:11 pm

'Irresponsible, preposterous': India rejects Pak claim of planning strike.

ফাইল ফটো

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দায়িত্বজ্ঞানহীন ও অযৌক্তিক চিন্তা করছে পাকিস্তান। ভারতের হামলা সম্পর্কে পাকিস্তানের বিদেশমন্ত্রীর মন্তব্যের প্রেক্ষিতে এই বার্তাই দেওয়া হল ভারতের তরফে। পাশাপাশি এই ধরনের মন্তব্য করে তিনি এশিয়ার এই অঞ্চলে যুদ্ধকালীন উত্তেজনা তৈরি করতে চাইছে বলেও অভিযোগ করা হয়।

[আরও পড়ুন- জঙ্গি সংগঠনগুলিকে অর্থসাহায্য, হুরিয়ত নেতা মীরওয়াইজকে তলব এনআইএয়ের]

সম্প্রতি মুলতানে একটি সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে, আগামী ১৬ থেকে ২০ এপ্রিলের মধ্যে পাকিস্তান অধিকৃত কাশ্মীরে ভারত সামরিক আক্রমণ চালাতে পারে বলে দাবি করেন পাকিস্তানের বিদেশমন্ত্রী শাম মেহমুদ কুরেশি। তিনি বলেন, নির্ভরযোগ্য গোয়েন্দা সূত্রে আমরা জানতে পেরেছি যে ১৬ থেকে ২০ এপ্রিলের মধ্যে পাকিস্তানে হামলা ছক কষছে ভারত। বিষয়টি রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের স্থায়ী পাঁচ সদস্যও জানে।

[আরও পড়ুন- ঐতিহাসিক জয় হবে, আত্মবিশ্বাসী নাগপুরের ‘স্বপ্নপূর্তি’ নীতীন গড়করি]

তাঁর এই বক্তব্যের তীব্র বিরোধিতা করেন ভারতীয় বিদেশমন্ত্রকের মুখপাত্র রবিশ কুমার। পাকিস্তানের বিদেশমন্ত্রীর বক্তব্যকে গুজব ছড়ানোর চেষ্টা বলেও অভিযোগ করেন। তাঁর কথায়, “এই অঞ্চলে যুদ্ধকালীন উত্তেজনা তৈরি করার জন্য দায়িত্বজ্ঞানহীন ও অযৌক্তিক মন্তব্য করেছেন পাকিস্তানের বিদেশমন্ত্রী। আসলে তাঁর উদ্দেশ্য, এই ধরনের গুজব ছড়িয়ে পাকিস্তানের আশ্রয়ে থাকা জঙ্গিদের ভারতে হামলা করার জন্য অনুপ্রাণিত করা। তবে দেশের মাটিতে যদি ফের কোনও জঙ্গি হামলা ঘটে তাহলে তার উপযুক্ত জবাব দেওয়ার অধিকার আছে ভারতের। তাই কোনও অজুহাত তৈরি না করে পাকিস্তানের উচিত তাদের দেশে আশ্রয় নেওয়া জঙ্গিদের বিতাড়িত করা। সন্ত্রাসবাদ দমনে ব্যবস্থা নেওয়া। তা না করে এই অঞ্চলে উত্তেজনা তৈরির জন্য ও মূল বিষয় থেকে সবার নজর ঘোরানোর জন্য বিভ্রান্তিকর মন্তব্য করছে। এভাবেই সীমান্তের ওপারে থাকা জঙ্গিদের ভারতে হামলা করার জন্য অনুপ্রাণিত করার চেষ্টা চলছে।”

[আরও পড়ুন- কৃষকদরদী ইস্তেহার প্রকাশ, বিজেপির সংকল্পপত্রে ফের রাম মন্দির তৈরির প্রতিশ্রুতি]

ভারতের তরফে এই বিষয়ে কড়া প্রতিক্রিয়া দেওয়া হলেও পাকিস্তানের মনে যে হামলার আতঙ্ক দানা বেঁধেছে তা স্পষ্ট হয়েছে সোমবার। পাকিস্তানে নিযুক্ত ভারতীয় উপরাষ্ট্রদূতকে সমন পাঠিয়ে রীতিমতো হুঁশিয়ারি দিয়েছে ইসলামাবাদ। তাতে উল্লেখ করা হয়েছে, ভারতের তরফে যদি পাকিস্তানের মাটিতে হামলার বিষয়ে কোনও পদক্ষেপ নেওয়া হয় তাহলে তারাও ছেড়ে কথা বলবে না। যদিও ভারতের উপরাষ্ট্রদূত তাদের পরিষ্কার জানিয়ে দিয়েছেন, পাকিস্তানের আশ্রয়ে থাকা জঙ্গিদের ক্ষেত্রে ভারতের দৃষ্টিভঙ্গি কী। এবং ভারত চাইছে তাদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নিক পাকিস্তান। যদি সেদেশে কোনও হামলার আশঙ্কা তারা করে তাহলে কূটনৈতিক ও ডিজিএমও (ডিরেক্টর জেনারেল অফ মিলিটারি অপারেশনস) চ্যানেলের মাধ্যমে তা আলোচনার টেবিলে নিয়ে আসুক।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে