২৩  শ্রাবণ  ১৪২৯  বৃহস্পতিবার ১১ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

সিরিজ জয়ের লক্ষ্যেই আজ মাঠে নামছে ভারত, ওপেনার সংকটে পরীক্ষা কোচ দ্রাবিড়ের

Published by: Anwesha Adhikary |    Posted: July 1, 2022 12:19 pm|    Updated: July 1, 2022 12:37 pm

India vs England fifth test on Friday at Edgbaston | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গত বছর সেপ্টেম্বরে স্থগিত হয়ে গিয়েছিল ভারত বনাম ইংল্যান্ডের টেস্ট সিরিজ (India vs England Test)। তারপর দশ মাসে পালটে গিয়েছে অনেক কিছুই। টিমের নেতার পদ থেকে সরে দাঁড়িয়েছেন দুই দলের তৎকালীন অধিনায়ক। পালটে গিয়েছেন দুই কোচও। এত কাণ্ডের পর শুক্রবারে ফের মুখোমুখি হতে চলেছে দুই দল। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ জয়ী নিউজিল্যান্ডকে হোয়াইটওয়াশ করে মাঠে নামতে চলছে ইংল্যান্ড। এদিকে করোনার ধাক্কায়  ভারত অধিনায়ক রোহিত শর্মা (Rohit Sharma) ছিটকে যাওয়ায় খানিক বেকায়দায় ভারত। তবে যাই হয়ে যাক, এই সিরিজ জেতা সম্ভব নয় স্টোকস ব্রিগেডের পক্ষে। ভারত ম্যাচ হারলেও সিরিজে ২-১ এগিয়ে থাকার সুবাদে ড্র করে ফিরবে। কিন্তু ভারতীয় দল সিরিজ জেতার লক্ষ্য নিয়েই ঝাঁপাচ্ছে। কেননা সিরিজে এগিয়ে থেকেও তা ড্র করতে নারাজ টিম ইন্ডিয়া।

এই পরিস্থিতিতে এত গুরুত্বপূর্ণ ম্যাচে রোহিত না থাকায় কম্বিনেশন নিয়ে কিছুটা হলেও চিন্তায় পড়েছে ভারতীয় টিম ম্যানেজমেন্ট। চোটের জন্য লোকেশ রাহুলও নেই। প্রশ্ন হল, শুভমান গিলের সঙ্গে ওপেন কে করবেন? মায়াঙ্ক আগরওয়ালকে ইংল্যান্ড উড়িয়ে নিয়ে যাওয়া হয়েছে। কিন্তু আইপিএল থেকেই একদম ফর্মে নেই মায়াঙ্ক। কর্নাটকের হয়ে রনজিতেও রান পাননি। অনেকেই মনে করছেন, মায়াঙ্ককে ওপেন করতে পাঠালে, সেটা ঝুঁকির হয়ে যেতে পারে। ফলে বিকল্পও ভেবে রাখা হচ্ছে। সেক্ষেত্রে চেতেশ্বর পূজারাকে দিয়ে ওপেন করানোর কথা ভাবা হতে পারে।

[আরও পড়ুন: ফের নিজের রেকর্ড ভেঙে নজির নীরজের, প্রথমবার পদক জিতলেন ডায়মন্ড লিগে]

ম্যাচের আগের দিন সাধারণত অপশনাল ট্রেনিং থাকে ভারতীয় টিমের। বেশ কয়েকজন ক্রিকেটার হোটেলেই বিশ্রাম নিয়েছেন। জশপ্রীত বুমরাহ (Jasprit Bumrah) আর রাহুল দ্রাবিড় (Rahul Dravid) মাঠে ঢুকেই গেলেন পিচ দেখতে। রবীন্দ্র জাদেজা আর রবিচন্দ্রন অশ্বিন, দুই স্পিনারকেই প্রাথমিক লিস্টে রাখা হয়েছে। কিন্তু মনে হয় না, দুই স্পিনার নিয়ে টিম নামবে। কারণ এজবাস্টনের উইকেটে ভালরকম ঘাস রয়েছে। বাউন্সও থাকবে। বুমরাহ, মহম্মদ শামি আর মহম্মদ সিরাজ, তিন পেসার খেলছেনই। চতুর্থ পেসার হিসাবে শার্দূল ঠাকুরের খেলার সম্ভাবনা সবচেয়ে বেশি। সেক্ষেত্রে অশ্বিনকে বেঞ্চে বসতে হবে।

কোচ হিসাবে রাহুল দ্রাবিড়ের কাছেও এই টেস্ট প্রচণ্ড গুরুত্বপূর্ণ হতে চলেছে। ভারতীয় কোচের দায়িত্ব নেওয়ার পর দক্ষিণ আফ্রিকায় সিরিজ হারতে হয়েছিল। শোনা গেল, দ্রাবিড় নাকি পরিষ্কারভাবে টিমকে বলে দিয়েছেন, টেস্ট জিততেই হবে। তবে কোনওভাবে জিততে না পারলেও হারা একেবারেই চলবে না। তাহলে সিরিজ জিতে ফেরা যাবে। 

তবে ভারতীয় দল খুব ভাল করে জানে, আগেরবারের ইংল্যান্ডের সঙ্গে এই ইংল্যান্ডের (India vs England Fifth Test) অনেক তফাত।  ইংল্যান্ড শিবির থেকেও পালটা গোলাগুলি বর্ষণও শুরু হয়ে গিয়েছে। তবে ভারতীয় শিবির সেসব নিয়ে যে চিন্তিত, সেটা একদমই নয়। বরং প্র্যাকটিসে বিরাটদের ভালরকম খোশমেজাজেই দেখা গিয়েছে। প্রস্তুতি ম্যাচে বিরাটের রানে ফিরে আসাটাও টিম ম্যানেজমেন্টকে স্বস্তি দিচ্ছে। বিরাটের থেকে ম্যাচ জেতানো ইনিংস চাইছেন দ্রাবিড়। অবশ্য শুধু ভারতীয় কোচ কেন, গোটা দেশই বার্মিংহ্যামেই বিরাট-প্রত্যাবর্তন দেখতে চাইছে।

[আরও পড়ুন: ইংল্যান্ডের বিরুদ্ধে টি-২০ ও ওয়ানডে’র দল ঘোষণা ভারতের, ফিরলেন সিনিয়ররা

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে