দিওয়ালিতে লক্ষ্মীপুজোয় এই ভুলগুলি একেবারেই করবেন না

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাবণ বধ করে সহধর্মিণী সীতাকে নিয়ে অযোধ্যায় ফিরেছিলেন শ্রী রাম। আর সেই উপলক্ষে আলোয় সেজে উঠেছিল অযোধ্যা। অশুভ শক্তির উপর শুভ শক্তির প্রতিষ্ঠা পাওয়ায় শুরু হয় দিওয়ালি উৎসব। আর সারা বছর সুখ-স্বাচ্ছন্দ্যের প্রার্থনায় এই দিওয়ালিতেই পূজিতা হন লক্ষ্মী দেবী। ভক্তিভরেই এ দেশের বাড়িতে মা লক্ষ্মীর আরাধনা করা হয়। কিন্তু অনেকে অজান্তেই পুজোর আচার-বিধিতে এমন কিছু ভুল করে বসেন, যাতে হিতে বিপরীত হতে পারে। তাই পুজোয় বসার আগে জেনে নিন আচার-বিধিতে কোন কোন বিষয়গুলি মাথায় রাখবেন।

তুলসী পাতা:
ভুল করেও লক্ষ্মী পুজোয় তুলসী পাতা ব্যবহার করবেন না। পুরাণে এর ব্যাখ্যাও রয়েছে। তুলসীর সঙ্গে সাত পাকে বাঁধা পড়েছিলেন শালগ্রাম। যিনি কিনা দেবতা বিষ্ণুর আরেক রূপ। আর বিষ্ণু এবং লক্ষ্মী স্বামী-স্ত্রী। সেই কারণেই লক্ষ্মী দেবী নাকি তাঁর পুজোয় তুলসী পাতা পছন্দ করেন না। তবে অন্যান্য অনেক পুজোতেই এই পাতা ব্যবহৃত হয়।

3a12fa2e0ec9282e5fcc8f3e92c3bf06_1507629328

প্রদীপের দিক:
লক্ষ্মী পুজোর সময় অবশ্যই খেয়াল রাখবেন সলতের রং যেন লাল হয়। সেই সঙ্গে যেদিকে পুজোর আয়োজন হয়েছে অথবা মন্দির রয়েছে তার ডান দিকে মুখ করে যেন প্রদীপ রাখা হয়। হিন্দু শাস্ত্রমতে ভগবান বিষ্ণুই বিশ্বব্রহ্মাণ্ড পরিচালনা করেন। সেই কারণেই তাঁর স্ত্রীর পুজোতে প্রদীপের মুখ ডান দিকে হওয়া উচিত।

ফুলের রং:
লক্ষ্মী পুজোয় সাদা ফুল ব্যবহার একেবারেই ঠিক নয়। লক্ষ্মী দেবী এয়ো-স্ত্রী। আর তাই তাঁর পুজোয় সাদা ফুল ব্যবহার না করে লাল, গোলাপি রঙের ফুল দেওয়াই ভাল। শুধু তাই নয়, সাদা রঙের কাপড় বা আসনেও মা লক্ষ্মী বসিয়ে পুজো করতে নেই। গ্রহরাজ ছাড়া প্রায় সব পুজোতেই সাদা ফুল ব্যবহার করতে নিষেধ করেন পুরোহিতরা।

[ভূতের ভয় কাটাতে মোটরকালীর পুজো বালুরঘাটে]

বিষ্ণু পুজো:
অনেকেই মনে করেন লক্ষ্মী পুজোয় মা লক্ষ্মীর সঙ্গে স্বামী বিষ্ণুরও পুজো করা উচিত। স্বামী-স্ত্রীর একসঙ্গে আরাধনা করলে সুখ ও সমৃদ্ধ হয় বলে মত অনেকের। লক্ষ্মী-গণেশ পুজোর পরই বিষ্ণু পুজো করে নেওয়া যেতে পারে।

NAVRATRA

প্রসাদের দিক:
পুজোর পর মন্দিরের উত্তর দিকে মুখ করে প্রসাদ রাখতে হয়। আর মন্দিরের ডান দিকে রাখতে হয় পুজোর ফুল। পুজোর পর দীপাবলি উৎসবে মেতে ওঠার আগে অবশ্যই লক্ষ্মী পুজোর প্রসাদ মুখে দিন।

এর পাশাপাশি দিওয়ালিতে বাড়ির প্রতিটি কোণেই প্রদীপ জ্বালান। ইচ্ছে হলে রঙ্গোলিতে রঙিন করে তুলতে পারের উঠোন বা বারান্দা। তবে ভাল ফল পেতে পুজোর সময় উপরের বিধিগুলি অবশ্যই মেনে চলুন।

[দিওয়ালিতে এই ৬ সংকেতই আপনার জীবনে আনবে সৌভাগ্যের বার্তা]

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *