BREAKING NEWS

১৩ মাঘ  ১৪২৭  বুধবার ২৭ জানুয়ারি ২০২১ 

READ IN APP

Advertisement

জানেন, যৌনজীবনে ধারাবাহিকতার অভাব কোন শারীরিক সমস্যা ডেকে আনে?

Published by: Sangbad Pratidin Digital |    Posted: December 23, 2017 3:21 pm|    Updated: July 11, 2018 12:42 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: যৌনজীবন সুখের হলে যেমন মন ভাল থাকে, তেমন শরীরও। সঙ্গমে অনেকখানি ক্যালোরি ঝরে যায়, মেজাজ ভাল থাকে, ত্বক ও চুলেও থাকে আলাদা ঔজ্জ্বল্য। এসব তো সকলেরই জানা। তাই একটা নির্দিষ্ট বয়সের পর নিয়মিত সঙ্গমের পরামর্শ দিয়ে থাকেন চিকিৎসকরাও। কিন্তু জানেন কি, যৌনজীবনে ধারাবাহিকতা না থাকলে কী মারাত্মক রোগের শিকার হতে পারেন আপনি। পড়ুন এই প্রতিবেদন।

ভাইরাল সংক্রমণ ও সর্দি-কাশি:
সঙ্গম শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে। যার ফলে বিভিন্ন ধরনের অ্যালার্জির বিরুদ্ধে আপনার শরীর বেশি শক্তিশালীভাবে লড়াই করতে পারে। সর্দি-কাশি, ফ্লুয়ের মতো সাধারণ রোগকে দূরে রাখে।

Period-Cramps

ঋতুস্রাবে অতিরিক্ত যন্ত্রণা:
যৌন মিলন দেহে হরমোনের সামঞ্জস্য বজায় রাখতে সাহায্য করে। টেস্টোস্টেরন ও ইস্ট্রোজেন লেভেলে সমতা থাকলে মহিলাদের শরীর সুস্থ থাকে। কিন্তু দীর্ঘদিন সঙ্গমে লিপ্ত না হলে ইস্ট্রোজেনের মাত্রা বাড়ে। যার ফলে ঋতুস্রাব হয়ে ওঠে যন্ত্রণাদায়ক। তাই মিলনে ধারাবাহিকতা না থাকলে মহিলাদের শরীরে সমস্যা তৈরি হতে পারে।

[বারবার মৃত্যুর স্বপ্ন দেখছেন? কেন হচ্ছে এমনটা?]

উচ্চ রক্তচাপ:
হতাশা ও দুঃশ্চিন্তা থেকে মুক্ত রাখে যৌন মিলন। তাই সঙ্গমে অনিয়মের ফলে হতে পারে ঠিক উলটোটা। বাড়তে পারে শরীরের রক্তচাপ। আর উচ্চ রক্তচাপ যে একাধিক রোগের রাস্তা চওড়া করে দেয়, তা তো সকলেরই জানা।

প্রস্ট্রেট ক্যানসার:
সমীক্ষা বলছে, যে সব পুরুষের যৌন জীবন স্বাভাবিক তাঁদের মধ্যে মূত্রথলিতে ক্যানসারের সম্ভাবনা অনেক কম থাকে।

sex-couple-20006531

উত্তেজনা:
ব্যায়ামের মতোই সঙ্গমও এনডরফিন ও অক্সিটোসিন হরমোন ক্ষরণে সাহায্য করে। যা অতিরিক্ত উত্তেজনাকে নিয়ন্ত্রণে বড় ভূমিকা পালন করে। আর তাই সঙ্গমে ধারাবাহিকতা না থাকলে উত্তেজনায় বাদ সাধার ক্ষমতাও কমে যায়।

[কেমন ছিল অর্গ্যাজমের প্রথম অভিজ্ঞতা? জানালেন মহিলারা]

ঘুমের অভাব:
গবেষণা বলছে, মিলনে শরীর থেকে প্রোল্যাকটিন হরমোন ক্ষরণ হয়। যা ভাল ঘুমের বিশেষ সহায়ক। কিন্তু রতিসুখে লিপ্ত না হলে মাঝেমধ্যেই রাত জাগার সমস্যায় ভুগতে পারেন।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement