ক্ষতিকারক কেমিক্যাল নয়, মশা থেকে নিস্তার পান এই সহজ উপায়গুলিতে

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দৈত্যাকায় মশার সন্ধান মিলেছে চিনে। গল্প নয় একদম সত্যি। চিনের কুইংশেং পর্বতে এই বিশাল মশার সন্ধান পেয়েছেন এক পতঙ্গ বিজ্ঞানী। হলোরুশা মিকাডো প্রজাতির এই মশার পাখার দৈর্ঘ্য ১১.১৫ সেন্টিমিটার। এমনিতে পৃথিবীতে অন্তত হাজার প্রজাতির মশা হয়েছে। যার মধ্যে ১০০ প্রজাতির মশা আবার রক্ত শুষে বেঁচে থাকে। অবশ্য হলোরুশা প্রজাতির মশারা রক্ত নয়, মধু পান করে। কিন্তু আপনার বাড়ির পাশের নালা, নর্দমা, জমা জলে যে ক্ষুদ্র মশার জন্ম, সেগুলি আপনার রক্তপানের সুযোগ পেলে ছাড়বে না। সেই সঙ্গে শরীরে ঢুকিয়ে দেবে ম্যালেরিয়ার মতো মারাত্মক রোগের বীজ।

mosquitoes-1

হ্যাঁ, বর্তমান যুগে মশা থেকে নিস্তার পাওয়ার অনেক উপায় রয়েছে। বিভিন্ন কোম্পানির মশার কয়েল ও ভেপোরাইজারের ভরসায় অনেকেই নিশ্চিন্তে ঘুমিয়ে পড়েন। কিন্তু যে বিষে মশার প্রাণ যাচ্ছে, তা তো আপনার শরীরেরও ক্ষতি করছে। তাহলে উপায়? এমনই কিছু উপায় রইল ওয়ার্ল্ড ম্যালেরিয়া ডে-তে।

[সুখী যৌনজীবন পেতে এই চার রঙে রাঙিয়ে তুলুন আপনার বেডরুম]

১) সুস্থ থাকতে নিম গাছের কোনও বিকল্প নেই। হ্যাঁ, নিমের গুণেই মশা আপনার শরীরের থেকে অনেক দূরে থাকবে। বিশেষজ্ঞদের দাবি, মশা তাড়াতে নিম যে কোনও আধুনিক মশার কয়েল ও ভেপোরাইজারের থেকেও বেশি কার্যকরী। নিম ও ল্যাভেন্ডার তেল গায়ে মাখলে তা শরীরের পক্ষেও উপকারী।

২) একটি পাতিলেবু দুই ভাগ করে কাটুন। তার মধ্যে কিছু লবঙ্গ পুঁতে দিন। এই পদ্ধতি বহু যুগ ধরে মশা তাড়াতে ব্যবহৃত হয়ে এসেছে। এতে অন্যান্য কীট, পতঙ্গও দূরে থাকে।

৩) মশা তাড়াতে অনেকে বেবি ক্রিমও ব্যবহার করেন। হ্যাঁ, এতেও মশারা আপনার শরীর থেকে দূরে অবস্থান করবে। পাশাপাশি ত্বকও হয়ে উঠবে উজ্জ্বল।

mosquito-malaria-web

৪) ঘরের উঠোনে তুলসী কেবল ধার্মিক কারণেই রাখা হয় না। এর নেপথ্যে রয়েছে অনেক উপকারের যুক্তি। তুলসীর গন্ধ মশাদের একদম সহ্য হয় না। তা ছাড়া এই গাছে ঔষধি গুণ তো রয়েইছে।

৫) রসুনও মশা তাড়াতে ভীষণ কার্যকর। কয়েক কোয়া রসুন থেতলে জলে সেদ্ধ করুন। তারপর সেই জল ঘরের চারদিকে ছিটিয়ে দিন। ঘরের ভিতরে আর কোনও মশা প্রবেশ করবে না।

[সুখী যৌনজীবন পেতে এই চার রঙে রাঙিয়ে তুলুন আপনার বেডরুম]

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *