১১ অগ্রহায়ণ  ১৪২৮  রবিবার ২৮ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

‘নমো টিভি’ বিজ্ঞাপনের মাধ্যম, কমিশনের নোটিসের জবাবে জানাল তথ্য ও সংস্কৃতি মন্ত্রক

Published by: Soumya Mukherjee |    Posted: April 3, 2019 4:39 pm|    Updated: May 21, 2020 9:27 am

I&B ministry says Namo TV an advertorial platform.

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নমো টিভি বি়জ্ঞাপনের মাধ্যম, অনুমোদিত কোনও চ্যানেল নয়। নির্বাচন কমিশনের তরফে এই বিষয়ে রিপোর্ট চাওয়ার পর এই কথাই জানাল কেন্দ্রীয় তথ্য ও সংস্কৃতি মন্ত্রক। গত ৩১ মার্চ নরেন্দ্র মোদির নাম ও ছবি দেওয়া লোগো সমেত আত্মপ্রকাশ করে নমো টিভি। মোদির নির্বাচনী প্রচার সম্প্রচার করাই ২৪ ঘণ্টার এই টিভির মূল উদ্দেশ্য। কিন্তু, লোকসভা ভোটের আগে একটি দলকে শুধুমাত্র রাজনৈতিক প্রচারের জন্য কীভাবে টিভি চ্যানেল খুলতে দেওয়া হল তা নিয়ে শুরু হয় বিতর্ক।

এর ফলে আর্দশ আচরণবিধি ভঙ্গ হয়েছে অভিযোগ জানিয়ে কংগ্রেসআম আদমি পার্টির পক্ষ থেকে নির্বাচন কমিশনের কাছে চিঠিও পাঠানো হয়। আম আদমি পার্টির আইনি শাখার সদস্য মহম্মদ ইরশাদের পাঠানো চিঠিতে অভিযোগ জানানো হয়েছে, বিজেপি নমো টিভি নামে একটি ২৪ ঘণ্টার চ্যানেল শুরু করেছে। একটি দলের নিজস্ব চ্যানেল থাকতেই পারে, কিন্তু আদর্শ আচরণবিধি চালু হয়ে যাওয়ার পর কীভাবে ধরনের চ্যানেলকে আত্মপ্রকাশ করার অনুমতি দেওয়া হল। এই ধরনের কাজকর্ম সুপ্রিম কোর্ট ও নির্বাচন কমিশনের যে নির্বাচন সংক্রান্ত শর্ত আছে তা লঙ্ঘন করছে। সব রাজনৈতিক দলের তৈরি করা অলিখিত নীতি ভেঙেছে। ওই চিঠিতে আরও প্রশ্ন তোলা হয়েছে যে ওই চ্যানেলে যা সম্প্রচার করা হবে তার বিষয়বস্তুর উপর নজরদারি কে করবে? বিজেপির তরফে থেকে কি মিডিয়া সার্টিফিকেশন কমিটির কাছে খরচ ও বিষয়বস্তুর ব্যাপারে অনুমোদনের জন্য কোনও প্রস্তাব পাঠানো হয়েছিল? এই টিভির জন্য নির্বাচন কমিশনের কাছ থেকে যদি কোনও অনুমতি না নেওয়া হয় তাহলে এর বিরুদ্ধে কী পদক্ষেপ নেওয়া হয়েছে? এর জন্য কোনও শোকজ নোটিস কেন জারি হয়নি?

[আরও পড়ুন- ‘চৌকিদার পিওর হ্যায়’, মোদিকে সার্টিফিকেট যোগগুরু রামদেবের]

কংগ্রেসের তরফে কমিশনের কাছে স্মারকলিপি দিয়ে জানতে চাওয়া হয়, নমো টিভি চালু করা হয়েছে শুধুমাত্র প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও বিজেপির প্রচারের উদ্দেশ্যে। এখানে সরকারের সাফল্যগুলির পাশাপাশি প্রধানমন্ত্রীর ব্যক্তিগত সাফল্যের কথা, তাঁর রাজনৈতিক সভা ও বিশিষ্ট বিজেপি নেতাদের সাক্ষাৎকার সম্প্রচার করা হবে। আদর্শ আচরণ বিধি চালু হওয়ার পরে এটা কীভাবে অনুমোদন পেতে পারে? দ্বিতীয় একটি স্মারকলিপি জমা দিয়ে আরও জানতে চাওয়া হয়েছে যে সরকারি সংবাদমাধ্যম হয়েও দূরদর্শন ৩১ মার্চ কীভাবে মোদির ‘ম্যায় ভি চৌকিদার‘ নামক রাজনৈতিক অনুষ্ঠানটির সরাসরি সম্প্রচার করল?

[আরও পড়ুন-উর্দি পরে হিন্দি গানের তালে নাচ মহিলা পুলিশকর্মীদের, ভাইরাল ভিডিও]

এরপরই তথ্য ও সংস্কৃতি মন্ত্রকের কাছে ‘নমো টিভি’ ও ‘ম্যায় ভি চৌকিদার’ অনুষ্ঠানের বিষয়ে রিপোর্ট চেয়ে দুটি নোটিস পাঠায় নির্বাচন কমিশন। তার জবাবে মন্ত্রকের তরফ থেকে জানানো হয়েছে, নমো টিভি একটি ২৪ ঘণ্টার ডিরেক্ট টু হোম ক্যাটাগরির বিজ্ঞাপনী মাধ্যম। কোনও অনুমোদিত চ্যানেল নয়। আর এখানে যা বিজ্ঞাপন দেওয়া হবে তার খরচ বহন করবে বিজেপি। তবে এখনও পর্যন্ত দূরদর্শনে ‘ম্যায় ভি চৌকিদার’-র সরাসরি সম্প্রচার করা নিয়ে তথ্য ও সংস্কৃতি মন্ত্রক কমিশনকে কী জানিয়েছে তা জানা যায়নি।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে